দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত ‘জাতীয় কুইজ প্রতিযোগিতা-২০২২’ এর পর্দা নামল। ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি (ডিইউকিউএস) আয়োজিত এ প্রতিযোগিতা চলে ২৬ ও ২৭ জুলাই দুদিনব্যাপী। বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত এ কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন সারা দেশের প্রায় এক হাজার শিক্ষার্থী।

প্রতিযোগিতায় আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিম ‘ম্যাগমা স্পিনিক্স’। প্রথম রানার্স আপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক টিম ‘তিন গোয়েন্দা’। দ্বিতীয় রানার্স আপ হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) টিম ‘ইনসেপসন’।

আন্তঃকলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে নটর ডেম কলেজ। প্রথম রানার্স আপ ঢাকা কলেজ এবং দ্বিতীয় রানার্স আপ হয়েছে হলিক্রস কলেজ। আন্তঃস্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে খিলগাঁও গভ. বয়েজ হাই স্কুল। প্রথম রানার্স আপ গভ. ল্যাবরেটরি হাই স্কুল এবং দ্বিতীয় রানার্স আপ হয়েছে ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুল।

সমাপনী ও পুরষ্কার বিতরণী অংশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির।

অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, এ ধরণের প্রতিযোগিতা শিক্ষার্থীদেরকে নতুন নতুন বিষয়ে জানার প্রতি আগ্রহী করে তোলে। অজানা বিষয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করে। তাদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি হয়। এতো করে তাদের মধ্যে লুপ্ত প্রতিভার বিকাশ ঘটে। এসময় তিনি প্রতিযোগিতায় বিজয়ীদের শুভেচ্ছা জানান।

এর আগে প্রাথমিক পর্যায়ে রেজিস্ট্রেশন করেছিলো দেশের প্রায় ৩৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫২২টি টিম। পরে অনলাইন রাউন্ডের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে নির্বাচিত হয়ে দুইদিনে টিএসসি অডিটোরিয়ামে মূল পর্বে অংশগ্রহণ করে সারাদেশের ৪৭টি জেলা থেকে আসা ৭২টি স্কুল টিম, ৬২টি কলেজ টিম ও ৫০টি বিশ্ববিদ্যালয় টিম। এ ছাড়া কুইজ ব্যাটলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও ডিপার্টমেন্ট থেকে রেজিস্ট্রেশন করেছে ৬০টি টিম।

এইচআর/আরএইচ