ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে ঐতিহাসিক ‘কন্সার্ট ফর বাংলাদেশ’-এর ৫১ বছর পূর্তি উপলক্ষে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র ‘একটি দেশের জন্য গান’- এর উন্মুক্ত প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৯ জুলাই) সন্ধ্যা ৭টায় টিএসসি প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের উদ্যোগে এ প্রদর্শনী আয়োজিত হয়।

প্রদর্শনীতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাবেক সভাপতি বিপ্লব মোস্তাফিজ, একটি দেশের জন্য গান প্রামাণ্যচিত্রের প্রধান সমন্বয়ক, লেখক, সাংবাদিক ও নির্মাতা শামীম আল আমিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের মডারেটর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফির চেয়ারপার্সন হাবিবা রহমান।

যুদ্ধকালীন বৈরি সেই সময়ে, রাষ্ট্রীয় মিথ্যাচারকে প্রতিরোধ করে বিশ্ববাসীর কাছে আমাদের মহান মুক্তিসংগ্রামের প্রতি সহানুভূতি ও গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে কনসার্ট ফর বাংলাদেশ ঐতিহাসিক ভূমিকা পালন করে। এটি ছিল মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশের শরণার্থীদের জন্য আয়োজিত প্রথম চ্যারিটি কনসার্ট। এ কনসার্টের প্রেক্ষাপট স্মরণে পরিচালক শামীম আল আমিন নির্মাণ করেছেন একটি দেশের জন্য গান নামের এ প্রামাণ্যচিত্র।

এইচআর/ওএফ