জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটের পরীক্ষার মধ্য দিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার্থী উপস্থিতির হার প্রায় ৮৫ শতাংশ।

রোববার (৩১ জুলাই) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। এছাড়া বিকেল সোয়া ৪টায় পঞ্চম শিফটের মধ্য দিয়ে প্রথম দিনের পরীক্ষা শেষ হবে।

পরীক্ষা চলাকালীন সকাল সাড়ে ১০টায় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো. নূরুল আলম, উপ উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, রেজিস্ট্রার রহিমা কানিজ প্রমুখ।

এ সময় উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, পরীক্ষায় উপস্থিতির হার ৮৫ শতাংশের মতো। পুরো পরীক্ষা শেষ হলে সংখ্যাটি নিশ্চিত করা যাবে।

বিতর্কিত শিফট ভিত্তিক পরীক্ষা আয়োজনের ব্যাপারে উপাচার্য বলেন, আমরা আস্তে আস্তে এটি কমানোর চেষ্টা করছি। আগামীতে শিফট কমিয়ে আনার ব্যাপারে উদ্যোগ নেব। পরীক্ষা সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে, কোথাও কোনো সমস্যা হয়নি।

জানা যায়, এ বছর ভর্তি পরীক্ষায় মোট পাঁচটি ইউনিটে ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে অংশগ্রহণ করবে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভতিচ্ছু। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন। তবে প্রথম দিন অনুষ্ঠিত সি ইউনিটের পরীক্ষায় ৪৬৬টি আসনের বিপরীতে লড়াই করছেন ৫৩ হাজার ৪৩০ জন। সে অনুযায়ী এই ইউনিটে প্রতি আসনে লড়াই করছেন ১১৫ জন করে শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, এ বছর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সাদা পোশাকে পুলিশ কাজ করছে। এ ছাড়া ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা এবং শিক্ষকরাও তৎপর রয়েছেন।

এবারের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ আগস্ট ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান ও আইন অনুষদের, ২ আগস্ট ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির, ৩ আগস্ট প্রথম শিফটে ‘এ’ ইউনিট এবং অন্য পাঁচ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের, ৪ আগস্ট প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিফটে ‘ডি’ ইউনিট এবং অন্য দুই শিফটে ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শেষ হবে।

জানা যায়, এ বছর ৩১ জুলাই, ১ ও ৪ আগস্ট মোট পাঁচ শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২ ও ৩ আগস্ট মোট ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, দ্বিতীয় শিফটের পরীক্ষা সকাল ১০টা ২৫ থেকে ১১টা ২৫ পর্যন্ত, তৃতীয় শিফটের পরীক্ষা বেলা ১১টা ৫০ থেকে দুপুর ১২টা ৫০ পর্যন্ত, চতুর্থ শিফটের পরীক্ষা দুপুর ১টা ৫০ থেকে ২টা ৫০ পর্যন্ত, পঞ্চম শিফটের পরীক্ষা বিকেল সোয়া ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত এবং ষষ্ঠ শিফটের পরীক্ষা বিকেল ৪টা ৪০ থেকে ৫টা ৪০ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এবার ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটে ৫৩ হাজার ৪৩০ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ৩৪৮ জন, ‘এ’ ইউনিটে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘ডি’ ইউনিটে ৮৭ হাজার ৭২৮ জন এবং ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৭২১ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবে।

আলকামা/এসপি