ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হলে ছবি তুলতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দ্বারা হেনস্তার শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন দুই শিক্ষার্থী। গত ২৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকায় এ ঘটনা ঘটে।

অভিযোগ করা শিক্ষার্থীদের একজন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের একাদশ শ্রেণির ছাত্র এবং অন্যজন ঢাকা সিটি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ কে এম মাহবুব হাসান শিক্ষার্থীদের নিজ কক্ষে ডেকে নিয়ে তিনি এক নারী সহকর্মীকে সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের হেনস্তা করেন বলে অভিযোগ রয়েছে।

মঙ্গলবার (২ আগস্ট) এক বিবৃতিতে এ ঘটনার প্রতিবাদ জানিয়ে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ কে এম মাহবুব হাসানের অপসারণ দাবি করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

ছাত্র ইউনিয়ন সভাপতি মো. ফয়েজউল্লাহ এবং সাধারণ সম্পাদক দীপক শীল এক যৌথ বিবৃতিতে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। নানা মতের ও পথের মানুষ এখানে আসে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আসে। কলেজ পড়ুয়া দুজন শিক্ষার্থীও সেখানে ছবি তুলতে এসেছেন। কিন্তু শুধুমাত্র পোশাকের কারণে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ কে এম মাহবুব হাসান শিক্ষার্থীদের হেনস্তা করেন।

অপসারণের দাবি জানিয়ে এতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মানের এত অধঃপতন! ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দায়িত্ব দেশের জনগণকে এই ক্রান্তি লগ্নে পথ দেখানো। সেখানে তারা চাটুকারিতা, সরকারি দলের তাঁবেদারিতে ব্যস্ত। শুধু তাই নয়, তাদের ভেতর যে ভয়াবহ পুরুষতান্ত্রিকতা বিরাজমান তাও আমরা দেখলাম। আমরা অবিলম্বে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ কে এম মাহবুব হাসানকে অপসারণের দাবি জানাই। যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সিদ্ধান্ত বাতিল না করে এবং অধ্যাপক এ কে এম মাহবুব হাসানকে অপসারণ না করে তবে শিক্ষার্থীদের সাথে নিয়ে আন্দোলনের মাধ্যমে দাবি বাস্তবায়নে বাধ্য করা হবে।

এইচআর/এসকেডি