অপশক্তিরা বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রক্তবিন্দুকে ভয় পায় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২১ বার হত্যাচেষ্টা- এ কথাই প্রমাণ করে যে, অপশক্তিরা শুধু বঙ্গবন্ধুর রক্তকেই নয়, তার পরিবারের সব সদস্যের রক্তবিন্দুকেও ভয় পায়।

বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে আয়োজিত ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড : জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র’ শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধু কখনো নিজের জীবনের মায়া করেননি। যদি তিনি জীবনের মায়া করতেন, তাহলে স্বৈরশাসকদের বন্দুকের সামনে দাঁড়িয়ে স্বাধীনতাসহ দেশের জনগণের অধিকারের কথা বলতেন না। তিনি জানতেন তার আশেপাশে থাকা লোকেরাই তার প্রতি বন্দুক তাক করে আছে। তারপরও বঙ্গবন্ধু কখনো ভয় করে কথা বলেননি।

তিনি বলেন, ক্ষমতার প্রতি বঙ্গবন্ধুর কখনও মোহ ছিল না। তবে মানুষের সেবা করার জন্য তিনি ক্ষমতায় যাওয়ার চেষ্টা করেছেন গণতান্ত্রিক পদ্ধতি অনুসারে। তার কন্যা শেখ হাসিনাও একই কথা বলেন, ‘মানুষের সেবা করার জন্য হলেও ক্ষমতায় যেতে চাই’।

তিনি আরও বলেন, ইতিহাসবোধের প্রতি বঙ্গবন্ধুর যে প্রখরতা ছিল, তা আমাদের আশ্চর্য করে। অনেকেই বলেন, ৭ মার্চের ভাষণে তিনি স্বাধীনতার ঘোষণা দেন। কিন্তু বলব, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে সরাসরি স্বাধীনতার ঘোষণা দেননি। বঙ্গবন্ধু ভালো করেই জানতেন যদি তিনি ওই ভাষণে স্বাধীনতার ঘোষণা দেন তাহলে কতটা ইতিবাচক প্রভাব পড়বে, এবং কতটা নেতিবাচক প্রভাব পড়বে। 

এ সময় মন্ত্রী বলেন, ইতিহাস চর্চায় আমাদের সবাইকেই এগিয়ে আসতে হবে। শিক্ষার্থীদের মাঝে ইতিহাস চর্চাবোধ জাগ্রত করতে হবে। সে অনুযায়ীই আমরা পাঠ্যপুস্তক সাজানো প্রতি জোর দিচ্ছি।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। সভায় প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন। আর এ প্রবন্ধের ওপর আলোচনা করেন বিশিষ্ট ইতিহাসবিদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম।

আরএইচ