ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের নিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন ‘কোড সামরাই-২০২২’ প্রতিযোগিতা।

আগামী ২০ এবং ২১ ডিসেম্বর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ এবং টিএসসি অডিটোরিয়ামে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় সেরা দল পুরস্কার হিসেবে নগদ অর্থসহ জাপানে গিয়ে ইন্টার্ন করার সুযোগ পাবে বলে জানিয়েছেন আয়োজকরা। 

বুধবার (২৪ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায় বিভাগটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ-জাপান ভেঞ্চার কোম্পানি বিজেআইটিসহ বেশ কয়েকটি জাপানি আইটি কোম্পানি সম্মিলিতভাবে এ প্রতিযোগিতার আয়োজন করছে। প্রতিযোগিতায় অংশগ্রহণের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগস্টের শেষ সপ্তাহ থেকে শুরু হয়ে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত চলবে।

আয়োজকরা জানান, এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে প্রস্তাবিত একটি বৈশ্বিক অথবা স্থানীয় সমস্যা সমাধানের আইডিয়া এবং তার জন্য সফটওয়্যার ভিত্তিক সমাধান খুঁজে বের করা হয়। কোড সামুরাই ২০২২-এ অংশগ্রহণকারীরা সেরকমই একটি বৈশ্বিক সমস্যা সমাধানের সুযোগ পাবেন। এই প্রতিযোগিতা শিক্ষার্থীদের সমস্যা সমাধানের দক্ষতাকে অনুপ্রাণিত করার একটি দুর্দান্ত উপায়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, সকল অংশগ্রহণকারীর জন্য রয়েছে বিশেষ স্বীকৃতি। এছাড়াও, জাপানে ইন্টার্নশিপ এবং আইটি ক্যারিয়ার বৃদ্ধির জন্য মর্যাদাপূর্ণ ব্যবস্থাও রয়েছে।

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলী বিভাগের অধ্যাপক ড. উপমা কবির বলেন, জাপানের এই আইটি কোম্পানিগুলো বাংলাদেশে তরুণ মেধাবী আইটি ইঞ্জিনিয়ারদের নিয়োগ দিতে আগ্রহী। এই ইভেন্টটি জাপানি আইটি কোম্পানিগুলির সাথে সরাসরি যুক্ত হওয়ার এবং বৈশ্বিক প্ল্যাটফর্মে বাংলাদেশি প্রতিভাদের প্রতিনিধিত্ব করার জন্য একটি মাইলফলক হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলী বিভাগের অধ্যাপক (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মোঃ মামুনুর রশীদ এবং বিজেআইটির চীফ অপারেশনস্ অফিসার মেহেদি মাসুদ।

এইচআর./এসকেডি