ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমন হোসাইন ও তার বড় ভাইয়ের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (২৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধন থেকে এ দাবি জানান তারা।

গত ২১ আগস্ট রাতে উত্তরায় ইভটিজিংয়ের প্রতিবাদ করায় কিশোর গ্যাং কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমন হোসাইন ও তার বড় ভাইয়ের ওপর হামলার প্রতিবাদে এই মানববন্ধনের আয়োজন করে শিক্ষার্থীদের পরিবহনকারী ক্ষণিকা বাস কমিটি। এতে শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জারিন তাসনিম প্রভা বলেন, ইমন আমাদের কাছের বড় ভাই। আমরা জানি ইভটিজিং একটি শাস্তিযোগ্য অপরাধ। সে অপরাধের প্রতিবাদ করায় ইমন ভাইয়ের ওপর হামলা করা হয়েছে। আমরা এর বিচার চাই। একইসঙ্গে ইভটিজিং বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে আরও তৎপর হওয়ার দাবি জানাচ্ছি।

ক্ষণিকা বাস কমিটির প্রচার সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী ফারজানা মুন্নী বলেন, আমরা রাস্তায় চলাচলের সময় ইভটিজিংয়ের শিকার হই। এটা নিত্যনৈমত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এটার বিরুদ্ধে সবার সচেতন হওয়া জরুরি। ইমন হোসাইন সচেতন নাগরিক হিসেবেই প্রতিবাদ জানিয়েছিল। কিন্তু তার ওপর হামলা হলো। সাথে তার ভাইকেও আহত করা হলো।

ক্ষণিকা বাস কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আতিকুল ইসলাম বলেন, ইভটিজিং একটি সামাজিক ব্যাধি। এই অবক্ষয়ের প্রতিবাদ করায় ইমন ও তার ভাইয়ের ওপর হামলা করেছে কিশোর গ্যাংয়ের সদস্যরা। হামলায় আহত হয়ে ইমন এখন সংকটাপন্ন অবস্থায় আছে।

তিনি বলেন, হামলার ঘটনায় ইমন মামলা করেছে এক সপ্তাহ পেরিয়ে গেছে, কিন্তু এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।  আমরা ডিএমপি কমিশনারের কাছে জানতে চাই, হামলাকারীরা কবে গ্রেপ্তার হবে? আমরা এই ঘটনায় জড়িত কিশোর গ্যাংয়ের সদস্যসহ যারা এই গ্যাং পোষে, তাদেরও বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

এইচআর/এমএ