গবেষণার সুবাদে ভ্রমণ, ব্যাপারটি দারুণ! যেখানে একই সঙ্গে থাকে আন্তর্জাতিক কনফারেন্স, বিষয়ভিত্তিক সেমিনার, রিসার্চ টক, ওয়ার্কশপ, রিক্রিয়েশনাল এক্টিভিটিস, ঐতিহাসিক জায়গায় ভ্রমণ। থাকে শিক্ষক-গবেষক-স্কলারদের সঙ্গে নেটওয়ার্কিং, সমন্বয়, অভিজ্ঞতা বিনিময়, সংগঠনের সঙ্গে কোলাবেরশনসহ স্থানীয়দের সঙ্গে নানা বিষয়ে আলোচনা, পরিবেশ-প্রকৃতির সঙ্গে পরিচয় হওয়ার সুযোগ। 

এমনই উদ্যোগ নিয়ে ভারতে যাচ্ছেন ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটিসহ দেশের ৮টি রিসার্চ সোসাইটির ২৫ জন তরুণ গবেষক, স্কলার ও শিক্ষক। ৮-১৬ সেপ্টেম্বরের এ ট্যুরে গবেষক টিম আমন্ত্রিত হয়েছে ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া বেঙ্গল ইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ (বিপস) এর ৫ম আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে।

পাশাপাশি কলকাতার প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, আলিয়া ইউনিভার্সিটি, হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর উইমেন্স এর সেমিনারে অংশগ্রহণ করবেন তারা। সেই সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভ্রমণ, শিক্ষক-শিক্ষার্থী-গবেষকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন। রিসার্চ ট্যুরের অন্যতম একটি অংশগ্রহণ থাকবে কলকাতার পাটুলি লাইব্রেরির আমন্ত্রিত অনুষ্ঠানে।

এই ট্যুরে অংশগ্রহণ করছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির তিন উপদেষ্টা। তারা হলেন, জি এম রাকিবুল ইসলাম, সহকারী অধ্যাপক ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান-এডুকেশনাল এডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট এবং একই ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক নাজমুন নাহার চৈতী, ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্সের এর প্রভাষক মো: আতিকুজ্জামান, জগন্নাথ ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির উপদেষ্টা মো. মতিয়ার রহমান (প্রভাষক- শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) এ২আই এর ই-লার্নিং এর ন্যাশনাল কনসালটেন্ট মেহদী হাসান সোম।

ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা সভাপতি এস এম সাদেক আন্তর্জাতিক এ রিসার্চ ট্যুরের আহ্বায়ক ও সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। ট্যুরে ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির বর্তমান সভাপতি মো. ইসতিয়াক উদ্দিন (ইইই), সাধারণ সম্পাদক আসাদুজ্জামান (মনোবিজ্ঞান) এর নেতৃত্বে আরও আছেন প্রেস এন্ড পাবলিকেশন্স সেক্রেটারি মারিহা আক্তার (ইংরেজি), গবেষণা সংসদের তরুণ গবেষক জাইদুল করিম ইরাম (আন্তর্জাতিক সম্পর্ক), মো: রাকিব জাহান (বিশ্ব ধর্ম ও সংস্কৃতি), কাজী নিশাত আনজুম (শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন), স্বর্ণালী আক্তার (মৃত্তিকা, পানি ও পরিবেশ), ফারহানা হোসাইন উপমা (উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ), মো: ফাহিম হাসান মাহদি (গণযোগাযোগ ও সাংবাদিকতা), অনুপম মল্লিক (ট্যুরিজম এন্ড হসপিটালিটি), কে এম আব্দুল্লাহ প্রবাল (মার্কেটিং)।

ভ্রমণের পাশাপাশি বিভিন্ন সেমিনার-সম্মেলনে-রিসার্চ টকে অংশগ্রহণ, এর মধ্য দিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলের শিক্ষক, গবেষক, স্কলার, ব্যক্তি ও সংগঠনের মধ্যকার পারস্পরিক যোগাযোগ-সমন্বয়-নেটওয়ার্কিং-কোলাবেরশন সুদৃঢ় করার লক্ষ্য নিয়ে ২০১৮ সালে প্রথম রিসার্চ ট্যুর শুরু করে ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি।পরবর্তীতে ২০১৯ সালে ভারত ও নেপালেও তারা রিসার্চ ট্যুর আয়োজন করে। 

পড়াশোনার পাশাপাশি মূলত শিক্ষার্থীদের দেশ-বিদেশের পরিবেশ-প্রতিবেশ সম্পর্কে অভিজ্ঞ করে তুলতেই এই আয়োজন। আন্তর্জাতিক এই রিসার্চ ট্যুরের নলেজ পার্টনার হিসেবে সহযোগিতা করছে বাংলাদেশ রিসার্চ সোসাইটি এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন অ্যান্ড লার্নিং।

এইচআর/এসকেডি