কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী আট পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা আজ। শনিবার (১০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীরা কেন্দ্রে আসছেন।

সারাদেশে তৃতীয়বারের মতো সমন্বিত পরীক্ষায় এবছর নেতৃত্বে দিচ্ছে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

ঢাকায় চারটি ও বাইরে ছয়টিসহ মোট ১০টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২৬ হাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ২৫ জন, ইডেন মহিলা কলেজে ৩ হাজার ৫৮১ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৫০০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪ হাজার জন, চট্টগ্রাম ভেটেরিনারি এবং পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে ২ হাজার জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ৩ হাজার ১৫৩ জন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ১ হাজার ৯০০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

সরেজমিন রাজধানীর ইডেন মহিলা কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, নির্ধারিত সময়ের অনেক আগে থেকেই কেন্দ্রের সামনে অপেক্ষা করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। নীলক্ষেত থেকে আজিমপুর মোড় পর্যন্ত সড়কের উভয় পাশে শিক্ষার্থী এবং অভিভাবকদের উপস্থিতিতে মূল সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। অনভিপ্রেত যেকোনো ঘটনা এড়াতে মোতায়েন করা হয়েছে স্থানীয় থানা পুলিশ।

হাবিবা ইয়াসমিন নামের একটি শিক্ষার্থী বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষা এ বছর আমাদের জন্য শেষ সুযোগ। পাবলিক বিশ্ববিদ্যালয়ে এরপর আর ভর্তির সুযোগ থাকছে না। তাই আজকের পরীক্ষা নিয়ে বেশ দুশ্চিন্তা হচ্ছে।

পার্থ পোদ্দার নামের আরেক শিক্ষার্থী বলেন, ঝুঁকি এড়াতে আগে থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সে ভর্তি হয়েছি। এরপর অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নিয়েছি। দেখা যাক আজকের ভর্তি পরীক্ষায় কি হয়।

অপরদিকে ইডেন মহিলা কলেজ কেন্দ্রের এক নম্বর গেট দিয়ে শিক্ষার্থীদের কেন্দ্রের ভেতরে প্রবেশ করানোর প্রক্রিয়া শুরু হয়েছে। এক্ষেত্রে মূল ফটকে কঠোর তল্লাশির পর শুধুমাত্র পরীক্ষার্থীরাই ভেতরে প্রবেশ করতে পারছেন। ব্যাগ, ঘড়ি, মোবাইলসহ যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কোনো পরীক্ষার্থী কেন্দ্রে প্রবেশের করতে পারছেন না।

জানা গেছে, এ বছর ৭৯ হাজার ১৫৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। কৃষি বিশ্ববিদ্যালয়গুলো এবার ৩৫৩৯ জন শিক্ষার্থীকে ভর্তি নেবে। সে হিসেবে কৃষি গুচ্ছের একটি আসনের জন্য লড়ছেন প্রায় ২৩ জন ভর্তিচ্ছু।

আরএইচটি/জেডএস