‘কূটনৈতিক ব্যর্থতা’র দায়ে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের পদত্যাগ দাবি করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে এক সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি।

বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমার থেকে গোলা আসা এবং বাংলাদেশ সীমান্তে হতাহতের ঘটনার প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ।

পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লার সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক শাকিল মিয়ার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ও ঢাবিসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।

ছাত্র অধিকার পরিষদ সভাপতি, বিন ইয়ামীন মোল্লা বলেন, আওয়ামী লীগ সরকার নতজানু পররাষ্ট্রনীতি অনুসরণ করছে। এটি আমাদের রক্তের বিনিময়ে ছিনিয়ে আনা স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।  মিয়ানমার থেকে মর্টারশেল ছোড়া হচ্ছে, তাদের ছোড়া শেলে মানুষ আহত হচ্ছে, নিহত হচ্ছে। আর পররাষ্ট্রমন্ত্রী বলছেন যে, ‘এটা একটা গুড নিউজ যে, মর্টারশেল ব্লাস্ট হয়নি’।

তিনি বলেন, এমন অপদার্থ পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চাই। যদি পররাষ্ট্রমন্ত্রীকে পদ থেকে সরিয়ে দেওয়া না হয়, সীমান্তে কড়া জবাব না দেওয়া হয়, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিয়ানমার দূতাবাস অভিমুখে লংমার্চ করব।

সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, সার্বভৌমত্বের প্রশ্নে জনগণকে ঐক্যবদ্ধভাবে সংকট মোকাবিলা করতে হবে। জনগণের নেতৃত্বে গণপ্রতিরক্ষার প্রস্তুতি নিতে হবে। কূটনৈতিক ব্যর্থতার দায় নিয়ে পররাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। ভোটারবিহীন অবৈধ আওয়ামী লীগ সরকারের নতজানু পররাষ্ট্রনীতি বাংলাদেশের সার্বভৌমত্ব হুমকির মুখে ফেলছে। যেহেতু সরকার ভোট চুরি করে ক্ষমতায় আছে ফলে তারা বিদেশি পরাশক্তির সঙ্গে আঁতাত করে ক্ষমতা ধরে রাখতে চায়।

ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আখতার হোসেন বলেন, বাংলাদেশ সীমান্তে মিয়ানমার জান্তা বাহিনীর গোলা নিক্ষেপ করছে। সরকারের নীরব ভূমিকা আমাদের স্তম্ভিত করেছে। আমরা এ ঘটনার নিন্দা জানাই।

সরকারের উদ্দেশে তিনি বলেন, দেশের ভেতরে সব ধ্বংস করেছেন। যদি দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষার প্রশ্নে এমন নতজানু থাকেন, তবে ক্ষমতা ছাড়তে আপনাদের বাধ্য করা হবে।

এইচআর/আরএইচ