রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৪ জুন শুরু হচ্ছে। সোমবার (১ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সভা সূত্রে জানা গেছে, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা নেওয়ার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট এবং সর্বশেষ ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা তিনটি শিফটে নেয়া হবে। তিনদিনেই শেষ করা হবে ভর্তি পরীক্ষা ।

এদিকে রাবিতে ভর্তি আবেদনের প্রাথমিক প্রক্রিয়া ১ মার্চ থেকে শুরু হয়েছে। চলবে ১৮ মার্চ পর্যন্ত । এরপর নির্বাচিত ভর্তিচ্ছুদের জন্য চূড়ান্ত আবেদন শুরু হবে ২৩ মার্চ। চলবে ৩১ মার্চ পর্যন্ত। 

২০২০ সালে যারা উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন তারাই এ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। এতে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুকে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে।

আগের কয়েক বছর রাবিতে বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষা নেওয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা হবে। সময় পাওয়া যাবে এক ঘন্টা । আর ৫টি ভুল উত্তরের বিপরীতে ১ মার্ক করে কাটা যাবে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা ও চূড়ান্ত আবেদন ফি ১১০০ টাকা করা হয়েছে।

এবার ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা ৪১৯১টি। তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন সংখ্যা ২০১৯টি।

‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে আসন ৫৬০টি। ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে আসন ১৬১২টি। তিনটি আলাদা শিফটে তিনদিনে  তিন ইউনিটের পরীক্ষা নেওয়া হবে।

ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান জানান, করোনাভাইরাস থাকলেও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্যাম্পাসেই ভর্তি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মেশকাত মিশু/আরএআর