বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ-২০২২ এর ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-বাংলাদেশ (এআইইউবি) এর পুরুষ ক্রিকেট দল। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনাল ম্যাচে এআইইউবি ৫২ রানের বিশাল ব্যবধানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে পরাজিত করে টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

রোববার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর গ্রিন ইউনিভার্সিটির খেলার মাঠে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি বাংলাদেশ (এআইইউবি) প্রথমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৯০ রান করে। জয়ের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে প্রতিপক্ষ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৮ রান করতে সক্ষম হয়।

বিচারকদের বিবেচনায় এআইইউবি দলের মাহিদুল ইসলাম ব্যাট হাতে ৫০ রান করায় ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন। এর আগে এআইইউবি গ্রুপ রাউন্ডের ম্যাচে প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, কোয়ার্টার ফাইনালে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সেমিফাইনালে স্টামফোর্ড ইউনিভার্সিটিকে পরাজিত করেছে।

মুজিববর্ষ ও বাংলদেশের সুবর্ণজয়ন্তীকে উৎসর্গ করে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্য ধারণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে আয়োজিত হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর।

জেডএস