বাংলাদেশের বেশ কয়েকটি সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে আলোচনায় আসা গাজীপুরের পঞ্চাশোর্ধ্ব বেলায়েত শেখ অবশেষে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। এর আগে তিনি রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেলেও মায়ের আপত্তির কারণে সেখানে ভর্তি হননি।

৫৫ বছর বয়সী বেলায়েত শেখ গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড (দারগারচালা) এলাকার বাসিন্দা। 

বেলায়েত শেখ বলেন, জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে বেসরকারি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে ভর্তি হয়েছি। এর আগে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৬৮ নম্বর পেয়ে ভর্তির সুযোগ পেয়েও শুধু মায়ের আপত্তি থাকায় সেখানে ভর্তি হয়নি।

সোমবার (০৩ অক্টোবর) দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত তিন ঘণ্টা বিশ্ববিদ্যালয়ে ক্লাশও করেছেন বেলায়েত শেখ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার শিক্ষা খরচের ৬০ শতাংশ এবং ভর্তির টাকায় কিছু ছাড় দিয়েছেন বলে জানান বেলায়েত।

বিশ্ববিদ্যালয়ের প্রথম দিনের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বেলায়েত ঢাকা পোস্টকে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাশটি আমি খুব উপভোগ করেছি। স্যার ও সহপাঠীরা আমাকে নিয়ে অনেক আনন্দ করেছে । তারা আমাকে কী বলে সম্বোধন করবে এ নিয়েও তারা মজা করেছে। কেউ কেউ আমাকে আঙ্কেল বলার আগ্রহ প্রকাশ করলেও আমি তাদের ভাইয়া বলার অনুরোধ করেছি। আমি সবার সঙ্গে মিশে আনন্দের সঙ্গে ক্লাশ করতে চাই। প্রথম দিনের ক্লাশ আমার কাছে অনেক আনন্দ লেগেছে।

বেলায়েত শেখ বর্তমানে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক করতোয়া পত্রিকায় গাজীপুরের শ্রীপুর উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তার স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ার। তাই ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। কিন্তু এসব প্রতিষ্ঠানে তিনি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ তথা ভর্তি হতে পারেননি। তারপরও তিনি দমে যাননি।

প্রসঙ্গত, ১৯৮৩ সালের এসএসসি পরীক্ষার্থী ছিলেন বেলায়েত। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে উচ্চ শিক্ষা নেওয়ার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাকে। ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে জিপিএ ৪.৪৩ পেয়ে মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পাস করেন। ২০২১ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় উত্তীর্ণ হন।

এসপি