প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিবিষয়ক কর্মশালা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। বৃহস্পতিবার (৬ অক্টোবর) ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে অনুষ্ঠানটি হয়।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে ও বিজ্ঞানবিষয়ক উপসম্পাদক খন্দকার হাবীব আহসানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ।

ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালার প্রশংসা করে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, জাতির জনক শেখ মুজিবুর রহমানের তৈরি সংবিধানের মূলনীতি অনুযায়ী দেশ চলছে। সেই আদর্শ চর্চায় শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতা-কর্মীরা এগিয়ে এলে বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহার করা যাবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মপরিকল্পনা বাস্তবায়নে বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তিবিষয়ক এই কর্মশালার আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্ব শক্তিশালী করতে কাজ করছে ছাত্রলীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার আদর্শ বাস্তবায়নে তৎপর রয়েছেন। তার পরিকল্পনা বাস্তবায়নে সবসময় প্রস্তুত আছে ছাত্রলীগ।

মূল প্রবন্ধ পাঠ করে বাংলাদেশ ছাত্রলীগের বিজ্ঞানবিষয়ক উপসম্পাদক খন্দকার হাবীব আহসান বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় চতুর্থ শিল্প বিপ্লব সফল করতে ডিজিটাল বাংলাদেশের রূপকার শেখ হাসিনার বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নকে কাজে লাগাতে হবে। বাংলাদেশ ছাত্রলীগের ৫০ লাখ নেতা-কর্মীদের শুধু মিছিলে বা সামাজিক কাজে নয়, বরং বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতির সঙ্গে তাল মেলাতে আরও বেশি বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিতে কর্মদক্ষ হতে হবে।

কর্মশালায় ফ্রিল্যান্সিং, এন্টারপ্রেনিউরশিপ, ব্লকচেইন, এনএফটি, মেটাভার্স, ক্রিপ্টোকারেন্সি, স্টাডি অ্যাবরোড, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ের ওপর দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন বক্তারা। অনুষ্ঠানে কুইজের উপহার হিসেবে ‌‌‘ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ’ শীর্ষক বইটি দেওয়া হয়।

এছাড়া এদিন বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার লেখা পুস্তক উপহার কর্মসূচি পালন করে ছাত্রলীগ।

আগামীকাল শুক্রবার (৭ অক্টোবর) বিকেল ৩টায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে ৭৬ জন মেধাবী, সৃজনশীল ও দেশাত্মবোধ সম্পন্ন শিক্ষার্থীকে শেখ হাসিনা শিক্ষাবৃত্তি ও স্মারক প্রদান অনুষ্ঠান করবে ছাত্রলীগ। ঢাবির টিএসসি অডিটোরিয়ামে এ কর্মসূচি পালিত হবে।


এইচআর/এমএ