আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে মূল আনুষ্ঠানিকতা। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

আর অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে রাজধানীর সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরাও এতে অংশ নেবেন। ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা (১ নম্বর ভেন্যু) ঢাকা কলেজ ক্যাম্পাসে এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা (২ নম্বর ভেন্যু) ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে সমাবর্তনের অনুষ্ঠানে অংশ নেবেন।

>> ১৬ ও ১৭ নভেম্বর দেওয়া হবে কস্টিউম

সমাবর্তনের কস্টিউম ও গিফট বিতরণ করা হবে আগামী ১৬ নভেম্বর (বুধবার) ও ১৭ নভেম্বর (বৃহস্পতিবার) থেকে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারিত স্থান থেকে আমন্ত্রণপত্র, একাডেমিক কস্টিউম ও গিফট সংগ্রহ করতে হবে। এই নির্ধারিত তারিখ ও সময়ের পর আর কোনো আমন্ত্রণপত্র, একাডেমিক কস্টিউম ও গিফট দেওয়া হবে না। এ ক্ষেত্রে কস্টিউম ও গিফট গ্রহণের ফরম জমা দিয়ে এবং নিবন্ধন ও সনদ উত্তোলনের আবেদন জমা দেওয়ার রশিদ দেখিয়ে নির্ধারিত কাউন্টার থেকে এসব উপকরণ সংগ্রহ করতে হবে।

>> সমাবর্তন রিহার্সাল (মহড়া) ১৮ নভেম্বর

৫৩তম সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ১৮ নভেম্বর (শুক্রবার) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের রিহার্সাল (মহড়া) অনুষ্ঠিত হবে। অধিভুক্ত সরকারি সাতটি কলেজের ক্ষেত্রেও একই সময়ে ঢাকা কলেজ ভেন্যু ও ইডেন মহিলা কলেজ ভেন্যুতে রিহার্সাল (মহড়া) অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে গ্রাজুয়েটদের বিকেল ৩টার মধ্যে প্যান্ডেলে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে।

>> মূল অনুষ্ঠানে মানতে হবে যেসব নিয়ম

মূল সমাবর্তনের অনুষ্ঠানে উপস্থিত গ্র্যাজুয়েট ও অতিথিদের বেশ কিছু নিয়ম মানতে হবে। সেগুলো হলো—

◑ ১৯ নভেম্বর (শনিবার) নির্ধারিত সময়ের মধ্যে (সময় পরবর্তীতে জানানো হবে) সমাবর্তন অনুষ্ঠানস্থলে প্রবেশ করে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে।

◑ সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র ছাড়া অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না।

◑ গ্র্যাজুয়েট ও পদকপ্রাপ্তদের বিশ্ববিদ্যালয় থেকে সরবরাহ করা নির্দিষ্ট একাডেমিক কস্টিউম (পোশাক) পরিধান ছাড়া ১৮ নভেম্বর (শুক্রবার) সমাবর্তন রিহার্সালে এবং ১৯ নভেম্বর (শনিবার) সমাবর্তনে অংশগ্রহণ করা যাবে ন।

◑ চ্যান্সেলর সমাবর্তন প্যান্ডেলে প্রবেশ করে মঞ্চে আসন গ্রহণ না করা পর্যন্ত সমাবর্তনে অংশগ্রহণকারীদের নিজ নিজ আসনের সামনে দাঁড়িয়ে থাকতে হবে এবং সমাবর্তন শেষে সমাবর্তনস্থল ত্যাগ না করা পর্যন্ত নিজ নিজ আসনে থাকতে হবে।

◑ একাডেমিক কস্টিউম ধোলাই বা ইস্ত্রি করা যাবে না।

◑ নির্ধারিত তারিখের মধ্যে কস্টিউম ফেরত না দিলে প্রতিদিন বিলম্বের জন্য আর্থিক জরিমানা দিতে হবে।

◑ আমন্ত্রণপত্র হস্তান্তরযোগ্য নয়।

◑ অনুষ্ঠানস্থলে প্রবেশের জন্য মাস্ক পরিধান বাধ্যতামূলক।

◑ মোবাইল ফোন, হ্যান্ড ব্যাগ, ছাতা, পানির বোতল ও ক্যামেরা নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না।

◑ অনুষ্ঠানস্থলে আমন্ত্রণপত্র ছাড়া কোনো অতিথি প্রবেশ করতে পারবেন না।

>> যেভাবে সংগ্রহ করতে হবে মূল সনদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ঢাবির কলা অনুষদ, কার্জন হল কেন্দ্র, বিজনেস স্টাডিজ অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে যে সকল গ্র্যাজুয়েট একাডেমিক কস্টিউম সংগ্রহ করবেন সমাবর্তন অনুষ্ঠান শেষে ওই দিন (১৯ নভেম্বর) অবশ্যই একই স্থানে কস্টিউম জমা দিতে হবে। এসময় কস্টিউম ফেরত রশিদ ও সনদ উত্তোলনের আবেদন ফরম জমা দেওয়ার রশিদ উপস্থাপন করতে হবে। এরপর স্ব-স্ব হল অফিস থেকে এবং অধিভুক্ত ও উপাদানকল্প কলেজের (সরকারি সাত কলেজ ব্যতীত) গ্র্যাজুয়েটরা ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে মূল সনদ সংগ্রহ করবেন।

ছাত্র-শিক্ষক কেন্দ্র হতে যে সকল গ্র্যাজুয়েট কস্টিউম সংগ্রহ করবেন তাদের সমাবর্তন অনুষ্ঠান শেষে ওই দিনই (১৯ নভেম্বর) একই স্থানে কস্টিউম জমা দিতে হবে। এসময় কস্টিউম ফেরত রশিদ ও সনদ উত্তোলনের আবেদন ফরম জমা দেওয়ার রশিদ উপস্থাপন করে ছাত্র-শিক্ষক কেন্দ্র হতেই মূল সনদ সংগ্রহ করবেন।

আর অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা সমাবর্তন অনুষ্ঠান শেষে ওই দিনই (১৯ নভেম্বর) কস্টিউম সংগ্রহের স্থানে জমা দিয়ে কস্টিউম ফেরত রশিদ ও সনদ উত্তোলনের আবেদন ফরম জমা দেওয়ার রশিদ উপস্থাপন করে স্ব-স্ব কলেজ থেকেই মূল সনদ সংগ্রহ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

আরএইচটি/এসকেডি