ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনে অংশ নেবেন ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক। এদের মধ্যে ২২ হাজার ২৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানে যুক্ত থাকবেন। 

এছাড়া অধিভুক্ত সাত কলেজের দুই ৭ হাজার ৭৯৬ জন সমাবর্তনে অংশ নেবেন। তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের মাঠ থেকে মূল অনুষ্ঠানে যুক্ত হবেন।

আগামী শনিবার (১৯ নভেম্বর) এই সমাবর্তন অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টা ৫৫মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রা এবং দুপুর ১২টায় সমাবর্তন শুরু হবে। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এবারের সমাবর্তনে শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হবে।

সমাবর্তন ঘিরে বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে উপাচার্য বলেন, সমাবর্তন দিবস শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। দিবসটির জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনের সংস্কৃতি চালু রয়েছে। ভবিষ্যতে এই সংস্কৃতি অব্যাহত থাকবে। 

অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে বলে জানান উপাচার্য।

এইচআর/এমএ