মাঠজুড়ে বিশাল প্যান্ডেল। ভেতরে সারি সারি সাজানো প্লাস্টিকের চেয়ার। মাথার উপর ৮ সারিতে দেওয়া হয়েছে পাখা। রয়েছে লাইট। স্থাপন করা হয়েছে চারটি এলইডি স্ক্রিন। দর্শক সারির শুরুতে এবং মাঝে স্থাপন করা এই চারটি স্ক্রিনেই সমাবর্তনের মূল অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হবেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। শুক্রবার (১৮ নভেম্বর) সকালে রাজধানীর ঢাকা কলেজ কেন্দ্র ঘুরে এমন চিত্রই চোখে পড়ে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, প্যান্ডেলে প্রবেশের জন্য ছয়টি গেট রাখা হয়েছে। এর পাশেই স্থাপন করা হয়েছে ফটো বুথ। গতকাল (বৃহস্পতিবার) রাতেই শেষ করা হয়েছে আলপনা আঁকার কাজ। চেয়ার মোছা থেকে শুরু করে প্যান্ডেলের ভেতরে-বাইরে এবং ক্যাম্পাসজুড়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। সকাল থেকেই এলইডি স্ক্রিন ও শব্দযন্ত্র পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে বারবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল ও ঢাকা লাইভের কারিগরি টিম সরাসরি মূল অনুষ্ঠানের সঙ্গে যুক্ত করবে ঢাকা কলেজ ভেন্যুকে।

ঢাকা লাইভের ব্রডকাস্ট ইঞ্জিনিয়ার দিগন্ত হাসান ঢাকা পোস্টকে বলেন, সমাবর্তনের মূল অনুষ্ঠানের সঙ্গে জুম অ্যাপের মাধ্যমে সরাসরি সংযোগ স্থাপন করা হবে। এছাড়াও ঢাকা কলেজ ভেন্যুর অডিয়েন্স ভিউ (দর্শকদের ছবি) আলাদা ক্যামেরার মাধ্যমে মূল অনুষ্ঠান স্থলে পাঠানো হবে। শেষ সময়ের প্রস্তুতি চলছে। আমরা ইতোমধ্যে বেশ কয়েকবার সংযোগ স্থাপন করতে সক্ষম হয়েছি। কারিগরি খুঁটিনাটি বিষয়গুলো সবশেষ পরীক্ষা করে দেখা হচ্ছে।

আরও পড়ুন : সমাবর্তনে ১৫৩টি স্বর্ণপদক দেবে ঢাবি

শনিবার (১৯ নভেম্বর) অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে মূল আনুষ্ঠানিকতা। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল।

আর অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে রাজধানীর সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরাও এতে অংশ নেবেন। ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা (১ নম্বর ভেন্যু) ঢাকা কলেজ ক্যাম্পাসে এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা (২ নম্বর ভেন্যু) ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে সমাবর্তনের অনুষ্ঠানে এলইডি স্ক্রিনে ডিজিটাল পদ্ধতিতে অংশ নেবেন।

ঢাকা কলেজ ভেন্যুর আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোহসেন উদ্দিন ফিরোজ বলেন, সাত কলেজের জন্য নির্ধারিত দুটি ভেন্যুতে ৭ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট সমাবর্তনে অংশ নেবেন। এর মধ্যে ঢাকা কলেজের গ্র্যাজুয়েট রয়েছেন ৭১৩ জন। সমাবর্তনের অনুষ্ঠান ঘিরে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) সমাবর্তনে অংশগ্রহণকারীদের কস্টিউম বিতরণ শুরু হয়েছে আর আজও সারা দিন কলেজের নির্ধারিত স্থান থেকে কস্টিউম বিতরণ করা হবে। সমাবর্তনের সব কাজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সরাসরি সম্পৃক্ততায় সম্পন্ন হচ্ছে। আমরা শুধু তাদের সহযোগিতা করছি।

আরএইচটি/এসএসএইচ/