ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে পিএইচডি ডিগ্রি পেলেন বাংলাদেশ সেনাবাহিনীর চৌকস কর্মকর্তা মেজর জেনারেল একেএম আমিনুল হক।

শনিবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদের সামনে আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান তার নাম ঘোষণা করেন।

রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদের কাছে বিভিন্ন অনুষদের ডিন ও ইনিস্টিটিউটের পরিচালক পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত গবেষকদের নাম উপস্থাপন করলে তিনি তার নাম অনুমোদন দেন। এর মাধ্যমে মেজর জেনারেল একেএম আমিনুল হকসহ এবার ৯৭ জন পিএইচডি ডিগ্রি প্রাপ্ত হলেন।

তার গবেষণার বিষয় ছিল, ‘ডেভেলপমেন্ট অব ওপেন স্পেস ম্যানেজমেন্ট সিস্টেম টু রেসপন্স সিনারিও আর্থকোয়াক ইন ঢাকা মেট্রোপলিটন অ্যারিয়া’।  

উল্লেখ্য, মেজর জেনারেল একেএম আমিনুল হক কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি পাস করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (বিইউপি) থেকে দুটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি সব পরীক্ষায় প্রথম শ্রেণিতে উর্ত্তীণ হন।

জানা যায়, তার মা একজন রত্নগর্ভা, বাবা পানি উন্নয়ন বোর্ডের একজন প্রকৌশলী ছিলেন। বড় ভাই একেএম এনামুল হক শামীম সরকারের পানিসম্পদ উপমন্ত্রী, তার বোন অর্থনীতিতে স্নাতকোত্তর করে একটি বেসরকারি ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা, তার ছোট ভাই ডা. একেএম আশ্রাফুল হক সিয়াম জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট কার্ডিয়াক বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন। 
 
এইচআর/জেডএস