বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন বলেছেন, বাংলাদেশের ৩৮ শতাংশ মানুষ ঠিকমতো মাংস খেতে পারে না। ফলে তারা পুষ্টিহীনতায় ভুগছে। এছাড়া তারা ঠিকমতো চিকিৎসাও নিতে পারছে না। সরকারের হিসেব মতে বাংলাদেশে ৭৫ লাখ টন মাংস উৎপাদন হয়। ৭৫ লাখ টনকে ১৭ কোটি দ্বারা ভাগ করলে মাথাপিছু দৈনিক ১৩০ গ্রাম করে মাংস ভাগে আসে। কিন্তু দেশের ৩৮ শতাংশ মানুষ ঠিকমতো মাংস খেতে পারে না।

শনিবার (৩ ডিসেম্বর) বিকেলে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ছাত্র ফ্রন্ট শাখা আয়োজিত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ‘জীবন সংগ্রাম ও আজকের বাস্তবতা’ সম্পর্কে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

রাজেকুজ্জামান রতন আরও বলেন, দেশের উন্নয়নে নারী-পুরুষ সমানভাবে কাজ করতে হবে। নারীরা শুধু ঘরে বসে থাকলে চলবে না। দেশের অগ্রযাত্রায় হাল ধরতে হবে। এছাড়া আমাদের সকলের চিন্তাভাবনার দিক থেকেও পরিবর্তন আনতে হবে। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ভারতীয় উপমহাদেশে নারী জাগরণের অন্যতম অগ্রদূত। তিনি স্রোতের প্রতিকূলে দাঁড়িয়ে নারীদের উন্নয়নে কাজ করেছেন। তিনি নারী মুক্তির অংশ হিসেবে তার সময়ে নারীদের প্রতি অবর্ণনীয় বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন। বেগম রোকেয়া নারীদের মর্যাদাপূর্ণ মানুষ তৈরি করার সংগ্রাম করেছেন। তিনি প্রতি মুহূর্তে প্রশ্ন করতে শিখিয়েছেন। যে সমাজ প্রশ্ন করতে দেয় না, সে সমাজ উন্নতি করতে পারে না।

এসময় বেরোবির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আলী রায়হান সরকার বলেন, বেগম রোকেয়া তার সময়ে যে চিন্তা নিয়ে লড়াই করেছেন তা আজও অত্যন্ত প্রাসঙ্গিক। সেজন্য পরিবেশবাদী আন্দোলন থেকে শুরু করে সকল ধরনের আন্দোলনে আজও নারীদের উপস্থিতি লক্ষ্য করছি।

অনুষ্ঠানে বেরোবি ছাত্র ফ্রন্ট শাখার সভাপতি রিনা মুরমুর সভাপতিত্বে এবং বেরোবির ছাত্র ফ্রন্ট শাখার সংগঠক মার্জিয়া হিমুর সঞ্চালনায় আরও বক্তব্য দেন বাসদ রংপুর জেলার আহ্বায়ক কমরেড কুদ্দুস, ছাত্র ফ্রন্ট রংপুর মহানগরের সভাপতি যুগেশ ত্রিপুরা প্রমুখ।

শিপন তালুকদার/এমজেইউ