ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেছেন, কর্মক্ষেত্রে দুর্নীতি দেশের স্বাভাবিক অগ্রযাত্রাকে মারাত্মকভাবে পিছিয়ে দেয়। সে জন্য দুর্নীতি প্রতিরোধে প্রত্যেকের জায়গা থেকে সচেতন হতে হবে। একই সাথে সমাজ ও দেশ থেকে দুর্নীতির মূলোৎপাটন করতে প্রত্যেকটি নাগরিককে এগিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুরে ঢাকা কলেজের নৈতিকতা কমিটির উদ্যোগে আয়োজিত দুর্নীতি বিরোধী র‍্যালি শেষে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ ইউসুফ বলেন, দেশের অগ্রযাত্রা এবং উন্নয়নে ছোট থেকে বড় সবাইকে সমানভাবে অংশীদার হতে হবে। যদি দুর্নীতির পরিধি ও পরিমাণ ব্যাপক আকারে বৃদ্ধি পায় তবে দেশ ক্ষতিগ্রস্ত হবে এবং দেশের উন্নয়ন বাঁধাপ্রাপ্ত হবে। প্রত্যেক নাগরিকের নিজের জায়গা থেকে রাষ্ট্রের প্রতি বেশ কিছু দায়বদ্ধতা রয়েছে। সে সব দায়বদ্ধতার জায়গায় যদি নাগরিকরা নিশ্চুপ থেকে দায়িত্বশীলতার পরিচয় না দেয় তবেই ঘাটতি শুরু হয়। আর এই ঘাটতিই পরবর্তীতে বৃহৎ আকার ধারণ করে রাষ্ট্রের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। কখনো কখনো অতিরিক্ত দুর্নীতির ফলে দেশের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়ে বড় ধরণের শূন্যতার সৃষ্টি হয়। যার ফলে একটি সুন্দর রাষ্ট্র ধ্বংস হয়ে যেতে পারে।

উপস্থিত শিক্ষক এবং শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি আরও বলেন, সরকারি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে শিক্ষকরা যদি ক্লাসে সময় মতো উপস্থিত না হয় অথবা নিয়মিত পাঠদানে আগ্রহী না হয় তবে সেটি দুর্নীতি। আবার শিক্ষার্থীরাও যদি নিয়মিত ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ না করেন সেটি ও দুর্নীতি। কিন্তু আমাদের দেশের অধিকাংশ মানুষেরই ধারণা হলো দুর্নীতি বলতেই শুধুই অর্থলোপাট। অথচ প্রতিটি ক্ষেত্রেই কিন্তু দুর্নীতির সুযোগ রয়েছে। সে জন্য সবাইকে দুর্নীতি প্রতিরোধে সমানভাবে কাজ করতে হবে যাতে করে একটি সুন্দর সমৃদ্ধ বাংলাদেশ তৈরি করা সম্ভব হয়।

এর আগে, কলেজের শহীদ মিনার থেকে দুর্নীতিবিরোধী র‌্যালি শুরু হয়। র‌্যালিটি মূল ফটক পেরিয়ে মিরপুর সড়ক প্রদক্ষিণ করে আবার শহীদ মিনারে এসে শেষ হয়। এতে বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, বিএনসিসি, রোভার স্কাউট ও রেড ক্রিসেন্ট সদস্যরা অংশগ্রহণ করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ. টি. এম. মইনুল হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার,  নৈতিকতা কমিটির সদস্য সচিব ড. আবু সিনা ছৈয়দ তারেক এবং শিক্ষক পরিষদ কোষাধ্যক্ষ ওবায়দুল করিমসহ ঢাকা কলেজের নৈতিকতা কমিটির সদস্যরা।

আরএইচটি/এফকে