বিশিষ্ট আইনজীবী, সংবিধান বিশেষজ্ঞ ‘ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ স্মারক বক্তৃতা ২০২২’ অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি এই বক্তৃতার আয়োজন করেন। এতে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের নির্বাহী পরিচালক ব্যারিস্টার মনজুর হাসান ওবিই। 

‘বাংলাদেশ এবং দীর্ঘস্থায়ী রোহিঙ্গা শরণার্থী সংকটের বাধ্যবাধকতা –ভবিষ্যৎ নির্দেশনা’ শীর্ষক বক্তৃতাটি বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঐতিহাসিক পটভূমি, পাশাপাশি বৈশ্বিক, আঞ্চলিক এবং জাতীয় আইনের অধীনে বাংলাদেশের যে আইনি বাধ্যবাধকতা রয়েছে তার রূপরেখা, এবং শরণার্থীদের জন্য একটি ব্যাপক জাতীয় আইনি ও নীতি কাঠামো গড়ে তোলার ভবিষ্যৎ পথগুলি তুলে ধরার ওপর দৃষ্টি নিবদ্ধ করেন। 

মিয়ানমারের সামরিক বাহিনীর নৃশংসতার ফলে প্রতিবেশী দেশগুলোতে, বিশেষ করে বাংলাদেশে রোহিঙ্গাদের অভিবাসন এই অঞ্চলে নতুন কোনো ঘটনা নয়। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে দেশটি একাধিকবার উদারভাবে রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে আসছে। সর্বশেষ ২০১৭ সালে সবচেয়ে বড় অনুপ্রবেশটি ঘটেছে এবং রোহিঙ্গা সংকটে বাংলাদেশের ভূমিকা অনুকরণীয় হয়েছে।

এই স্বাগত জানানোর মনোভাব বিগত বছরগুলোতে প্রণীত আইন ও নীতিতেও দেখা যায়, যেগুলো রোহিঙ্গা জনগণকে ব্যাপক সুরক্ষা প্রদান করেছে। বিগত বছর গুলোতে, রোহিঙ্গা জনগোষ্ঠীকে সুরক্ষা প্রদানের জন্য বেশ কয়েকটি আইন ও নীতি প্রণয়ন করা হয়েছে। এসব আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে আদালত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। 

ভবিষ্যতে, শিক্ষা, জীবিকা, স্বাস্থ্য সুরক্ষা এবং প্রত্যাবাসন ক্ষেত্রে বিশেষ জোর দিয়ে আইন ও নীতি তৈরি করা যেতে পারে।

অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবির, ‌‘ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ স্মারক বক্তৃতা ২০২২’-এর আহ্বায়ক হিসেবে অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য দেন এবং বিচারপতি সৈয়দ রিফাত আহমেদ বক্তৃতা অনুষ্ঠানের সভাপতি হিসেবে সমাপনী বক্তব্য প্রদান করেন।

এ সময় অনুষ্ঠানে শিক্ষাবিদ, গবেষক, মানবাধিকার কর্মী, আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী, সুশীল সমাজের সদস্য ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

এমএ