ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) এর মিডিয়া ফেলোশিপ অর্জন করেছেন ঢাকা পোস্টের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিবেদক আলকামা আজাদ। এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতার এ ফেলোশিপ প্রদান করে আইইডি।

নির্বাচনে কুতথ্য ও গুজবের ব্যবহার ক্যাটাগরিতে 'আসছে ভোট, বাড়ছে গুজব-সংঘাতের শঙ্কা' শীর্ষক প্রতিবেদন তৈরির জন্য এই সম্মাননা পুরস্কার পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মোহাম্মদপুরে আইইডির কার্যালয়ে এক অনুষ্ঠানে ঢাকা পোস্টের আলকামা আজাদসহ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এসময় তাদের হাতে পুরস্কার, ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়।

ফেলোশিপপ্রাপ্ত অন্যান্য সাংবাদিকরা হলেন, দ্য ডেইলি স্টারের মো. আব্বাস, নিউজ টোয়েন্টি ফোরের হাসান ওয়ালী, চ্যানেল টোয়েন্টি ফোরের আহাম্মদ উল্লাহ সিকদার, ঢাকা ট্রিবিউনের তানজিনা আমান তানজুম ও যায়যায়দিন পত্রিকার শামীম আহমেদ।

ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান। বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক ও আরটিভির বার্তা সম্পাদক আখতার হোসেন, নিউজ বাংলা টোয়েন্টিফোরের বার্তা প্রধান সঞ্জয় দে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মৃধা মো. শিবলী নোমান, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আমীর মুহাম্মদ জুয়েল ও শহর সমাজসেবা কর্মকর্তা কেএম শহীদুজ্জামান। 

প্রসঙ্গত, আলকামা আজাদ ১৯৯৮ সালের ১৭ এপ্রিল খুলনার কয়রা উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেছেন। বর্তমানে স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়নরত আছেন। আলকামা আজাদ বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। দীর্ঘ ছয় বছর যুক্ত আছেন সাংবাদিকতার সঙ্গে। বর্তমানে ঢাকা পোস্টের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিবেদক হিসেবে কাজ করছেন তিনি।

মো. আলকামা/এমএএস