রাজধানীর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ) এবং বিজ্ঞান চলচ্চিত্র উৎসব কর্তৃক যৌথভাবে আয়োজিত চার দিনব্যাপী মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। 

ইউল্যাব-এর পার্মানেন্ট ক্যাম্পাসে কর্মশালাটি চলবে চলতি মাসের ২৩, ২৪, ৩০ ও ৩১ তারিখ পর্যন্ত এবং এর সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকবে গোয়েথে ইন্সটিটিউট, বাংলাদেশ। বিনামূল্যে অনুষ্ঠিতব্য এ কর্মশালায় চলচ্চিত্র নির্মাণ সামগ্রী ছাড়াও প্রশিক্ষণার্থী ও শিক্ষক প্রতিনিধিদের জন্য যাতায়াত ও খাবারের  ব্যবস্থা থাকবে। কর্মশালাটিতে অংশগ্রহণ করছে জাগো ফাউন্ডেশন, রায়ের বাজার হাই স্কুল এবং কে কে ফাউন্ডেশন স্কুলের ষষ্ঠ থেকে দশম বা দ্বাদশ শ্রেণি পর্যন্ত ২০ জন স্কুলগামী শিক্ষার্থী। 

প্রথমদিনে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ ঘুরিয়ে দেখানোসহ স্ক্রিপ্ট রাইটিং-এর ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। এতে প্রশিক্ষণ দেন ডিআইএমএফএফ-এর প্রশিক্ষক জাহিদ গগন। শুধুমাত্র মেয়েদের জন্য বিশেষ এ আয়োজনে হাতে-কলমে প্রশিক্ষণের পর ‘বিজ্ঞানে সকলের অধিকার সমান’-এ বিষয়ে শিক্ষার্থীরা চলচ্চিত্র নির্মাণ করবে। ডিআইএমএফএফ– এর স্বেচ্ছাসেবকরা সোশ্যাল অ্যাফেয়ার্স ম্যানেজার মো. রায়হান কবির শুভ্রর তত্ত্বাবধানে এ কর্মশালার আয়োজন করে। 
 
ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ২০২৩ (ডিআইএমএফএফ ২০২৩) এর নবম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩রা ও ৪ঠা মার্চ, ২০২৩। ডিআইএমএফএফ তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সৃজনশীলতা তুলে ধরার অনন্য একটি প্ল্যাটফর্ম।
 
উল্লেখ্য, ২০১৫ সালে ‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ’ এ প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এ আয়োজন। 
 
/এফকে/