চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বর্ষসেরা ফিচার রিপোর্টার হিসেবে পুরস্কার পেয়েছেন দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্টডটকম-এর বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রুমান হাফিজ। অনুসন্ধানী, ফিচার এবং বর্ষসেরা সাংবাদিক এই তিন ক্যাটাগরিতে তিনজনকে পুরস্কার দেওয়া হয়। গত এক বছরে (২০২২) করা প্রতিবেদনে বিচারকের রায়ে এ পুরস্কার দেওয়া হয়।

গত বছরের ১ ফেব্রুয়ারি ঢাকাপোস্টডটকমে 'পাঁচ বছরে একদিনও ক্লাস মিস দেননি মামুন' শিরোনামে প্রকাশিত ফিচারের জন্য বর্ষসেরা ফিচার রিপোর্টার নির্বাচিত হন রুমান হাফিজ। এছাড়া অনুসন্ধানীতে দৈনিক আজাদী পত্রিকার চবি প্রতিনিধি ইমাম ইমু ও বর্ষসেরা সাংবাদিক হয়েছেন দৈনিক পূর্বদেশ পত্রিকার চবি প্রতিনিধি শাহ রিয়াজ।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুরে নগরীর হোটেল জামান অ্যান্ড রেস্টুরেন্টে আয়োজিত চবিসাস-এর বার্ষিক সাধারণ সভায় বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। এসময় বিজয়ীদের হাতে ক্রেস্ট, সার্টিফিকেট এবং নগদ টাকা দেওয়া হয়।

সমিতির সদস্যদের অংশগ্রহণে এ প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ড. মো. শহীদুল হক, চবিসাস-এর সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক বাংলার চট্টগ্রাম ব্যুরো তাসনীম হাসান এবং সাবেক সভাপতি ও এখন টেলিভিশন-এর স্টাফ রিপোর্টার আশহাবুর রহমান শোয়েব।

এর আগে বেলা সাড়ে ১১টায় চবি সাংবাদিক সমিতির বার্ষিক সাধারণ সভা শুরু হয়। সংগঠনের সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন বার্ষিক প্রতিবেদন ও অর্থ সম্পাদক রুমান হাফিজ আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা বলেন, সাহিত্য না জানলে ভালো লেখা যায় না। লেখায় মাধুর্য বাড়াতে সাংবাদিকদের সমস্ত বিষয়ে জ্ঞান থাকতে হবে।

তিনি আরও বলেন, সাংবাদিকতা মহান পেশা। সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের দর্পণ। তারা যা লিখবে জাতি সেটাই জানবে। সাংবাদিকদের কাজ সত্য তুলে ধরা। কারো ভাবমূর্তি নষ্ট করতে সাংবাদিকতা নয়। বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে ক্যাম্পাস সাংবাদিকদের অবদান অনস্বীকার্য।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, সাংবাদিকরা হলো জাতির আয়না। সাংবাদিকদের লেখার মধ্যে দায়িত্ববোধ থাকতে হবে। কারণ একটি সংবাদ প্রকাশের পর তা শুধু বিশ্ববিদ্যালয়ে সীমাবদ্ধ থাকে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ, সমিতির সাবেক সভাপতি হামিদুল্লাহসহ বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

রুমান/এমজেইউ