সংবাদ প্রকাশের জেরে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট ডটকমের সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে গাইবান্ধায় মিথ্যা চাঁদাবাজি ও আইসিটি আইনে মামলা দায়ের হয়েছে। হয়রানিমূলক এ মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস)।

রোববার (২২ জানুয়ারি) দুপুরে ঢাকা কলেজের মূল ফটকের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ঢাকসাসের সাবেক বর্তমান নেতাকর্মী ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন>>ঢাকা পোস্ট সম্পাদকের বিরুদ্ধে মামলায় আরইউজের উদ্বেগ

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, গভীর দুরভিসন্ধির মাধ্যমে আইসিটি আইনে মামলা করে সাংবাদিকদের সঠিক তথ্য প্রকাশের পথে বাধা সৃষ্টি করা হচ্ছে। গাইবান্ধায় মসজিদের টাকা আত্মসাতের ঘটনায় সংবাদ করার পর অভিযুক্তের মামলা করার ঘটনা জ্বলন্ত প্রমাণ। এখনই যদি এসবের বিরুদ্ধে সোচ্চার না হওয়া যায় তাহলে ভবিষ্যতে আরও ভয়াবহ অবস্থা তৈরি হবে। সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঘাপটি মেরে থাকা দুর্নীতিবাজরা সাহসী  সাংবাদিকদের বিরুদ্ধে মামলা ঠুকে দেওয়ার মত দুঃসাহস দেখাবে। তাই অবিলম্বে ঢাকা পোস্ট সম্পাদক  মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা জেলা প্রতিনিধির বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করে নিতে হবে। পাশাপাশি এই ঘটনায় দোষী ব্যক্তিদের বিরুদ্ধে সরকারের উচ্চমহল থেকে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন ঢাকসাসের সাবেক সভাপতি নাজমুস সাকিব। তিনি বলেন, ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে আইসিটি আইনে যে মামলা দায়ের করা হয়েছে, এটি নিঃসন্দেহে নিন্দনীয় ও ঘৃণ্য একটি কাজ। এর মাধ্যমে স্বাধীন সংবাদ মাধ্যমের পথচলায় নগ্ন হস্তক্ষেপ করা হয়েছে। অবিলম্বে এই মামলা প্রত্যাহার করে প্রকৃত দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

আরও পড়ুন>>ঢাকা পোস্ট সম্পাদকের বিরুদ্ধে মামলায় ১৩ সাংবাদিক সংগঠনের নিন্দা

ঢাকসাসের সভাপতি এ জেড ভূঁইয়া আনাস বলেন, যেসব আইনের মাধ্যমে সাংবাদিকদের কণ্ঠরোধ করার চেষ্টা করা হচ্ছে, সেসব আইন সংশোধন করতে হবে। আমরা দেখেছি দেশের বিভিন্ন স্থানে ক্ষমতাসীনদের দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদের মামলার মুখোমুখি হতে হয়। স্বাধীন বাংলাদেশে স্বাধীন গণমাধ্যমের পথচলায় এ ধরনের বাধা কখনো কাম্য নয়। আমরা প্রত্যাশা করি সরকারের উচ্চমহল এসব ঘটনা আমলে নিয়ে প্রকৃত দোষীদের শাস্তির মুখোমুখি করবে। পাশাপাশি নিরপরাধ সাংবাদিক যারা রয়েছেন তাদের অবিলম্বে হয়রানিমূলক মিথ্যা বানোয়াট মামলা থেকে খালাস দেবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন ঢাকসাসের সাধারণ সম্পাদক আব্দুল হাকিম, সহ-সভাপতি রাকিবুল হাসান তামিম, অর্থ দেলোয়ার হোসেন দোলন, দপ্তর প্রচার ও প্রকাশনা সম্পাদক ওবাইদুর সাঈদসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা।

আরও পড়ুন>>ঢাকা পোস্ট সম্পাদকের বিরুদ্ধে মামলায় ডিআইইউসাসের উদ্বেগ

প্রসঙ্গত, ২০২১-২০২২ অর্থবছরের গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) সাধারণ এর দ্বিতীয় পর্যায়ের উপজেলাভিত্তিক উন্নয়ন প্রকল্পের আওতায় ইউনিয়নের রোস্তমের মোড়ে অবস্থিত নূরে রহমত জামে মসজিদের নামে বরাদ্দ হওয়া টিআর-এর ৫৫ হাজার টাকার মধ্যে মসজিদ কমিটির হাতে মাত্র ১৪ হাজার টাকা দিয়ে বাকি ৪১ হাজার টাকা প্রকল্পের সভাপতি মহিলা সদস্যের স্বামী মাহবুর রহমান, ছয় ইউপি সদস্য ও চেয়ারম্যান মোসাব্বির ভাগ–বাঁটোয়ারা করে নেন। এছাড়া ইউনিয়নের অপর একটি প্রকল্প জগৎরায় গোপালপুরের জাবালে রহমত জামে মসজিদের নামে বরাদ্দ দেওয়া হয় ৫৭ হাজার টাকা। ইউপি চেয়ারম্যান মোসাব্বির ওই মসজিদ কমিটির সভাপতি আবুল হোসেনকে প্রকল্প সভাপতি বানিয়ে মসজিদে ২৫ হাজার টাকা দিয়ে বাকি ৩২ হাজার টাকা একাই আত্মসাত করেন।

এমন অভিযোগে গত বছরের ১৬ নভেম্বর ‘ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্টডটকম। মসজিদ সংস্কারের সরকারি অর্থ চেয়ারম্যান মোসাব্বির আত্মসাত করার বিষয়টি সংবাদমাধ্যমে প্রকাশ পেলে এলাকায় বেশ চাঞ্চ্যল্যের সৃষ্টি হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এমন দুর্নীতির ঘটনা ধামাচাপা দিতে গত ৮ জানুয়ারি ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে হয়রানিমূলক, মিথ্যা চাঁদাবাজি ও আইসিটি আইনে মামলা করেন চেয়ারম্যান মোসাব্বির।

আরএইচটি/কেএ