স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) নেতৃত্ব দেবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

রোববার (৫ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের মাঠে ‌‘বঙ্গবন্ধু স্মার্ট ইয়ুথ স্পোর্টস টুর্নামেন্ট-২০২৩’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন। টুর্নামেন্টের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট।

ডিএনসিসি মেয়র বলেন, স্মার্ট বাংলাদেশ করতে গেলে আমাদের অবশ্যই স্মার্ট হতে হবে। আমি মনে করি ঢাকা বিশ্ববিদ্যালয় যেভাবে দেশকে স্বাধীন করায় নেতৃত্ব দিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় যেভাবে ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছে, যেভাবে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দিয়েছে ঠিক সেভাবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে। এটিই আমাদের আজ প্রতিজ্ঞা করতে হবে।

তিনি আরও বলেন, কীভাবে স্মার্ট ডিনএনসিসি করা যায় সে প্ল্যান আমরা করে ফেলেছি। স্মার্ট ডিএনসিসিতে হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্সসহ সবকিছু এখন অনলাইনের মাধ্যমে হবে। ঢাকা শহরের বৈধ রিকশাগুলোকেও আমরা কিউআর কোডের সিস্টেমের মধ্যে নিয়ে এসেছি। প্রধানমন্ত্রীর স্মার্ট সিটি নিয়ে যে ১২টি ভিশন আছে সেগুলো নিয়ে কাজ করছি আমরা। স্মার্ট ডিএনসিসিতে এখন থেকে আর কোনো দালালের খপ্পরে পড়তে হবে না।

আতিকুল ইসলাম বলেন, মাদক থেকে দূরে থাকতে হলে অবশ্যই খেলাধুলার কোনো বিকল্প নেই। সুস্থ সমাজ গঠন করতে হলে অবশ্যই আমাদের সুস্থ মানুষ হতে হবে। আমাদের প্রতিজ্ঞা করতে হবে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। অন্যায়ভাবে কোনো খেলার মাঠ দখল করতে দেব না। ইতিমধ্যে আমরা বেশ কয়েকটি মাঠ উদ্ধার করে জনগণকে উপহার দিয়েছি। 

ঢাবির স্বাস্থ্য অর্থনীতি ইনিস্টিউট ছাত্রলীগের সভাপতি জেরিন তাসনিম প্রভার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইমন হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য ছোট মনির, হল প্রভোস্ট অধ্যাপক ড. মো. আবদুর রহীম, ইনিস্টিউটের সহকারী অধ্যাপক রেজাউল আজিম, ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত প্রমুখ।

এইচআর/এসকেডি