শীত না যেতেই প্রকৃতিতে দোলা লেগেছে বসন্তের। ফাল্গুন ও চৈত্র মাস মিলে এই ঋতু। তবে ফাল্গুন আসার আগেই ঢাকার বাতাসে ভাসছে আমের মুকুলের ম-ম ঘ্রাণ। এটি শুধু ঘ্রাণেই নয় বরং সৌন্দর্যের মাপকাঠিতেও অনন্য। ভর-দুপুরের রোদের আলোয় দূর থেকে এগুলো দেখতে মনে হয় যেন কোটি কোটি হলুদ বাতি জ্বলজ্বল করছে।

দূষিত নগরীর প্রকৃতিতে গাড়ির কালো ধোঁয়া, ময়লা আবর্জনার দুর্গন্ধ, কর্মব্যস্ত মানুষের হাঁক-ডাকে এমন দৃশ্যপট অলীক মনে হতেই পারে। তবে বাস্তবতা হলো রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের আঙ্গিনা, বিভিন্ন পার্ক এবং সংরক্ষিত এলাকার অধিকাংশ আম গাছেই দেখা যাচ্ছে মুকুলের এমন সৌন্দর্য।

বিশেষ করে ধানমন্ডি, সেন্ট্রাল রোড, আজিমপুর সরকারি কলোনি, নীলক্ষেত, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, পলাশী, শিক্ষা বোর্ড, বকশি বাজার, মোহাম্মদপুর, ফার্মগেটসহ বিভিন্ন এলাকায় দেখা মিলেছে এমন চিত্র।

ঢাকা কলেজের আক্তারুজ্জামান ইলিয়াস ছাত্রাবাসের আবাসিক শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, হলের ছাদ ঘেঁষে ৩-৪টি বড় আম গাছ রয়েছে। সেগুলোতে প্রচুর মুকুল এসেছে। পুরো মৌসুমজুড়েই আমের মুকুলের কড়া গন্ধ থাকে। রাতের বেলা সবকিছু যখন নিস্তব্ধ থাকে তখন ছাদে বসলে এমন সুন্দর কড়া ঘ্রাণে সত্যিই অন্যরকম অনুভূতি কাজ করে।

কথা হয় ঢাকা কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমানের সঙ্গে। তিনি বলেন, আম ম্যাঙ্গিফেরা গণের প্রজাতির উদ্ভিদ। বৈজ্ঞানিক ‘ম্যাঙ্গিফেরা ইন্ডিকা’। এটি গ্রীষ্মমণ্ডলীয় উদ্ভিদে জন্মানো সুস্বাদু ফল। ধারণা করা হয়, আম প্রায় সাড়ে ৬০০ বছরের পুরোনো ফল। এই মৌসুমের সারা দেশেই কমবেশি আমের মুকুল এসেছে। তবে যথাযথ যত্ন না নিলে এসব মুকুল ঝরে যাওয়ার সম্ভাবনাও থাকে। সেজন্য মুকুল আসার পূর্বে, মুকুল আসার পর এবং পরাগায়নের সময় বিশেষ যত্ন নিতে হয়।

তিনি আরও বলেন, সঠিক সময়ে রোগ ও পোকামাকড় দমনে ব্যর্থ হলে মারাত্মকভাবে কমে যেতে পারে আমের ফলন। তাই আমের মুকুল ঝরাসহ অন্যান্য রোগ প্রতিরোধে আগেভাগেই পরিকল্পিত ব্যবস্থা নিতে হয়।

এদিকে ইট পাথরের শহরে আমের মুকুলের ম ম গন্ধ ও সৌন্দর্যে কিছুটা হলেও গ্রামের আমেজ পাওয়া যাচ্ছে বলে মনে করছেন রাজধানীর অনেকেই।

আজিমপুরের সরকারি কলোনির বাসিন্দা আব্দুল আউয়াল বলেন, অবসর সময়ে প্রায়ই আমগাছের গোড়ায় বসে থাকি। আমের ফুলের মৌ মৌ গন্ধে প্রাণ জুড়িয়ে যায়। আমাদের যখন ছোট বেলায় গ্রামের মেঠোপথ ধরে দুপুরে রোদে স্কুল থেকে ফেরার সময় পুরোনো আম গাছ অতিক্রম করলে এমন মিষ্টি গন্ধ পাওয়া যেত। সেই গন্ধে অন্যরকম ভালো লাগা কাজ করত। ঢাকা শহরেও আমের ফলন হয় প্রচুর। এবারও আশপাশের গাছগুলোতে অনেক আমের মুকুল এসেছে।

আরএইচটি/এমএ