ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলো থেকে সাম্প্রতিক সময়ে যেসব শিক্ষক বিদেশে উচ্চতর ডিগ্রি গ্রহণ করেছেন তাদের গবেষণাপত্র নিয়ে উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত ধারাবাহিক লেকচার সিরিজের অংশ হিসেবে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. জিয়া রহমানের সভাপতিত্বে সেমিনারে ‘Domination, Bargaining or Control Over Their Lives: Inclusion of the Urban Poor in Dhaka, Bangladesh’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশেদা রওনক খান।

সেমিনারে ভূমিহীনদের পুনর্বাসনের জন্য সরকারের মেগা প্রজেক্টগুলো কতটা ভূমিকা রাখছে সে আলোচনা করা হয়। গবেষক ড. রাশেদা রওনক খান দেখান যে কেবল বাসস্থানের ব্যবস্থা করলেই ভূমিহীনদের পুনর্বাসন নিশ্চিত হবে না। পুনর্বাসন প্রকল্পগুলোতে সামাজিক, অর্থনৈতিক রাজনৈতিক অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। অন্তর্ভুক্তির ধারণা ঠিক বঞ্চনার বিপরীত ধারণা নয়, বরং অনেক বেশি জটিল। যা সরকারের একার পক্ষে সম্ভব নয়।

বিআরপি হাউজিং প্রজেক্ট ও কড়াইল বস্তির তুলনামূলক গবেষণায় দেখা যায়, রাষ্ট্রায়ত্ত প্রকল্পে বসবাস করা মানুষের চেয়ে কড়াইল বস্তির মানুষ শহুরে সেবায় বেশি সুযোগ পায়।

এইচআর/এসএসএইচ/