রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের উদ্যোগে ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) এশিয়াধীন ঢাকা অঞ্চল পর্বের প্রিলিমিনারি টেস্ট শুরু হচ্ছে আজ (১১ ফেব্রুয়ারি)। শনিবার অনলাইনে শুরু হওয়া এই প্রতিযোগিতায় ১২৮টি বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৬৪৫টি টিম অংশ নেবে। প্রায় ৫ হাজার প্রোগ্রামারের এই মিলনমেলার চূড়ান্ত প্রতিযোগিতা আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

আয়োজকরা জানান, প্রতিযোগিতায় সবচেয়ে বেশি অংশ নেবে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগং (আইআইইউসি) থেকে। প্রতিষ্ঠানটি থেকে মোট ১২১টি টিম অংশগ্রহণ করবে। এছাড়া ড্যাফোডিল ইউনিভার্সিটি থেকে ৮১টি, নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে ৭৮টি, রাজশাহী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ৬৫টি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৬১টি এবং গ্রিন ইউনিভার্সিটি থেকে ২৬টি টিম অংশগ্রহণ করছে। এর বাইরেও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ডুয়েট, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এর আগে ১৫ জানুয়ারি থেকে প্রতিযোগিতার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত চলে।

আয়োজকরা আরও জানান, প্রতিযোগিতায় প্রাথমিকভাবে বিজয়ীদের ফাইনাল পর্বের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামী ১৭-২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে; যাদের মক টেস্ট ১০ মার্চ এবং চূড়ান্ত প্রতিযোগিতা পরের দিন ১১ তারিখে অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বের রেজিস্ট্রেশন ফি ৭ হাজার ৫০০ টাকা। পুরো প্রতিযোগিতায় সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে ডিজিটাল বাংলাদেশ, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও ইউএস-বাংলা গ্রুপ।

প্রতিযোগিতা সম্পর্কে আইসিপিসি’র কার্যনির্বাহী কমিটির চেয়ার ও বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ বলেন, বর্তমান বিশ্ব প্রযুক্তিনির্ভর। বাংলাদেশ সরকারও প্রতিটি ক্ষেত্রে এটিকে গুরুত্ব দিয়ে আসছে। উন্নত প্রজন্ম ও আধুনিক বাংলাদেশ গড়তে গ্রিন ইউনিভার্সিটির উদ্যোগে আয়োজিত আইসিপিসি প্রতিযোগিতা এ ক্ষেত্রে কিছুটা হলেও অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় ও কলেজ শিক্ষার্থীদের নিয়ে বিশ্বের প্রাচীনতম, বৃহত্তম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা হলো ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)। দলভিত্তিক এই আঞ্চলিক প্রতিযোগিতায় প্রতিটি দল থেকে মোট তিনজন শিক্ষার্থী অংশ নিয়ে থাকে। বৈশ্বিক প্রতিযোগিতার অংশ হিসেবে ১৯৮৮ সাল থেকে বাংলাদেশ আইসিপিসিতে অংশ নিয়ে আসছে।

এমজেইউ