কারিগরি ত্রুটির কারণে সাময়িকভাবে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইন ভর্তি আবেদন প্রক্রিয়া আবার শুরু হলেও শিক্ষার্থীদের ভোগান্তি কাটছে না।

বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুর পৌনে একটা থেকে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল ঢাবির ভর্তি আবেদন প্রক্রিয়া। পুনরায় তা শুরু হয়েছে বলে জানিয়েছেন অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান।

তবে শিক্ষার্থীরা বলছেন সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকাল থেকে আবেদন করা গেলেও রোল, রেজিস্ট্রেশন দেওয়ার পরেও লগইন হচ্ছে না, পেমেন্ট নিচ্ছে না কিংবা লগইন করলেও পেমেন্ট স্লিপে ছবি আসছে না। এছাড়াও আবেদনে ভুল দেখানো, ঠিকানার ঘর পূরণ না করতে পারা কিংবা অভ্যন্তরীণ নানা তথ্য দেওয়ায় সমস্যা দেখা যাচ্ছে।

ঢাকা কমার্স কলেজ থেকে সদ্য এইচএসসি পাস করা রবিউল্লাহ নীরব ঢাকা পোস্টকে বলেন, আবেদন করার সময় লগইন হচ্ছিল না। পরে অনেক কষ্ট করে আবেদন করলেও ছবিটা আসেনি, এ নিয়ে চিন্তিত আছি। কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা জানায়, পরে ঠিক করে দেবে। কিন্তু চিন্তা তো থেকেই যায়।

ভোগান্তির শিকার আরেক শিক্ষার্থী জানান, সার্ভার সমস্যার কারণে জেন্ডার মেল থেকে ফিমেল হয়ে আছে। সার্ভার সমস্যা কাটিয়ে পুনরায় আবেদন প্রক্রিয়া শুরু হলেও এসবের সমাধান করা যাচ্ছে না।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান ঢাকা পোস্টকে বলেন, অনলাইন ভর্তি প্রক্রিয়া পুনরায় সচল করা হয়েছে। শিক্ষার্থীরা এখন আবেদন করতে পারছেন। এখন পর্যন্ত প্রায় ১ লাখ ৩৫ হাজার আবেদন পড়েছে। এবার আগের চেয়ে অনেক গুণ বেশি আবেদন পড়েছে। ওয়েবসাইটের সক্ষমতা বাড়াতে আমরা আরও কাজ করছি।

শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়ে তিনি বলেন, আপাতত শিক্ষার্থীরা যাতে আবেদন করতে পারে সে ব্যবস্থা করেছি। ছবি সংক্রান্ত, পাসওয়ার্ড সংক্রান্ত সমস্যাগুলো পাব আমরা জানি। সমস্যাগুলো সমাধান করতে এ সপ্তাহ লাগবে। এরপর আশাকরি আর সমস্যা হবে না। আর যে সমস্যাগুলো হচ্ছে, সেগুলো পরবর্তীতে সংশোধন করা যাবে।

আবেদনের সময় বাড়বে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের হাতে প্রচুর সময় রয়েছে। যে সময়টা নষ্ট হয়েছে, আমরা এপ্রিল মাসে সেটা পুষিয়ে নেব অর্থাৎ সময় বাড়িয়ে দেব। সেইসঙ্গে কোনো শিক্ষার্থীর আবেদনে কোনো সমস্যা হলে বা ভুল থাকলে সেটাও সংশোধন করে নেওয়া যাবে।

গত সোমবার (৮ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া উদ্বোধন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। একই তারিখের রাতে কারিগরি জটিলতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটটি বন্ধ রাখা হয়। পরদিন ৯ মার্চ সকালে সচল হলেও বেশ কয়েকবার সার্ভার ডাউন হতে দেখা যায়। এতে চরম ভোগান্তিতে পড়েন শিক্ষার্থীরা। এরপর তিনদিন বন্ধ রেখে নতুন দুইটি সার্ভার যুক্ত করে ওযেবসাইটের সক্ষমতা বাড়িয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

আগামী ২১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ২২ মে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ২৭ মে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট ও ৫ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে আর অঙ্কন পরীক্ষা হবে ১৯ জুন। প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে।

ক, খ, গ ও ঘ ইউনিটে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এ ক্ষেত্রে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে। চ ইউনিটে ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। সময় ৩০ মিনিট। এর ফলাফলের ভিত্তিতে পরে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জন ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষায় অংশ নেবেন। অঙ্কন পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে। পাঁচটি ইউনিটেই প্রাপ্ত নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ভিত্তি করে মেধাতালিকা তৈরি করা হবে।

এইচআর/আরএইচ