ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাক্তন রোভার স্কাউট ফোরামের যৌথ আয়োজনে বুধবার (২২ ফেব্রুয়ারি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বিশ্ব স্কাউট দিবস দিবস পালিত হয়েছে।

প্রতি বছর স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েলের জন্মদিন উপলক্ষে ২২ ফেব্রুয়ারি সারা পৃথিবীতে বিশ্ব স্কাউট দিবস পালিত হয়। সেই দিবস পালনের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ উপস্থিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাক্তন রোভার স্কাউট ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আসাফ উদ দৌলা তুষারের সভাপতিত্বে সিনিয়র রোভার মেট তামান্না আক্তারের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্পাদক মাহমুদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট রোভার স্কাউট, বিসিএস কর্মকর্তা (শিক্ষা) রোমানা আক্তার শিরিন, সাবেক সিনিয়র রোভার ও ঢাকা ওয়াসা কর্মকর্তা মাজেদুল হক।

বিশেষ অতিথির বক্তব্যে রোমানা আক্তার শিরিন ব্যাডেন পাওয়েলের সংগ্রামী জীবনের বর্ণনা করে বলেন, আমাদেরকে স্কাউটিংয়ের আইনগুলো ধারণ করতে হবে। আমাদের নিজেদের কাজগুলো সময় মতো শেষ করতে হবে। 

সাবেক রোভারদের পক্ষে অনুভূতি ব্যক্ত করেন সাবেক সিনিয়র রোভার মেট, ঢাকা ওয়াসা কর্মকর্তা মাজেদুল হক। তিনি বলেন, রোভাররা সব সময় স্কাউটিংয়ের শিক্ষা বাস্তব জীবনে প্রয়োগ করে সমাজ উন্নয়নে অবদান রাখে।

প্রধান অতিথির বক্তব্যে মাহমুদুর রহমান বলেন, রোভাররা সংখ্যায় নয়, গুণগত বিষয়ের প্রতি গুরুত্ব দেয়। যদি সেটা একজনও হয় তাতেও কোনো সমস্যা নেই। পৃথিবীকে আমরা কেমন চাই তিনি উপস্থিত রোভারদের সেই দর্শন লালন করার আহ্বান জানান। নিজেকে বড় করে ভাবতে হবে। নিজের চিন্তাকে শাণিত করতে হবে। নিজের মননকে প্রশ্ন করতে হবে। নিজেকে খুঁজে বের করতে হবে। নিজেকে ভালবাসতে হবে। পৃথিবীকে পাল্টাতে হলে আগে নিজেকে পাল্টাতে হবে।

সভাপতির বক্তব্যে মুহাম্মদ আসাফ উদ দৌলা তুষার রোভারদের আত্ম উন্নয়নের পাশাপাশি স্কাউটিংয়ের মৌলিক নীতির ওপর গুরুত্বারোপ করে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য, স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা ব্যাডেন পাওয়েল ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন। তার জন্মদিন স্মরণীয় করে রাখতে প্রতি বছর এই দিনটি বিশ্ব স্কাউট দিবস তথা বিপি দিবস হিসেবে পালন করা হয়।

এইচআর/ওএফ