শিশুদের বিজ্ঞানমনস্ক করার লক্ষ্যে বিজ্ঞান ও গণিত উৎসবের আয়োজন করেছে সাউথ এশিয়ান ইনস্টিটিউট ফর সোশ্যাল ট্রান্সফরমেশন (সেইস্ট)। সোমবার (২৭ ফেব্রুয়ারি) যাত্রাবাড়ীর দুটি স্কুলে ১০০০ ছাত্র-ছাত্রী নিয়ে এটি অনুষ্ঠিত হয়। 

আইডিআরসির এক গবেষণা প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের বিজ্ঞান ও গণিতের অভিজ্ঞতাভিত্তিক শিখন ও ব্যবহারিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়। 


‘বিজ্ঞান ও অংকের খেলা, বিদ্যালয়ে শিশুর মেলা’ এই স্লোগানে ঢাকার যাত্রাবাড়ীর অন্তর্ভুক্ত ডেমরা থানার দুটি স্কুল- কাজলার পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাজলার পাড় উচ্চ বিদ্যালয়ে এ আয়োজন করা হয়। এই বিজ্ঞান ও গণিত উৎসবের মূল প্রতিপাদ্য ছিল শিশুদের হাতে কলমে বিজ্ঞান চর্চার প্রতি আগ্রহ তৈরির মাধ্যমে অভিজ্ঞতাভিত্তিক শিখনের গুরুত্ব বাড়ানো। 

এ উৎসবের নেতৃত্ব দেন বিজ্ঞানমনস্ক লেখক, সাংবাদিক জাহাঙ্গীর সুর এবং তার দলের সদস্যবৃন্দ- সামি, মুরাদুল, মানসুরা এবং আফরোজা। একই সঙ্গে উৎসবের সব কার্যক্রমের অংশ হিসেবে ছিলেন সেইস্ট এর সব সদস্য।


 
বিজ্ঞান চর্চার এ আনন্দোৎসবে অন্তর্ভুক্ত ছিল প্রাথমিকের প্রথম শ্রেণি থেকে ৫ম এবং নিম্ন মাধ্যমিকের ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা। তাদের লেবু দিয়ে হাইলাইটারের রঙ মোছা, বেলুন দিয়ে রকেট লঞ্চ, হুইল পাউডার দিয়ে হলুদ গুড়ার রঙ পরিবর্তনসহ বিজ্ঞানের বিভিন্ন রকম মজার মজার পরীক্ষণ করে দেখানো হয়। 

এছাড়াও ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শ্রেণিকক্ষে যেয়ে যেয়ে পাঠ্যবই সংশ্লিষ্ট বিভিন্ন পরীক্ষণ দেখানো হয় এবং শিক্ষার্থীদের হাতে-কলমে করে দেখানোর মাধ্যমে তাদের পুরস্কৃত করা হয়।

শিক্ষার্থীদের জন্য এ আয়োজনে সর্বাত্মক সহায়তা করে বিদ্যালয়ের সব শিক্ষক এবং কর্মচারীবৃন্দ। ছাত্র-ছাত্রীদের উচ্ছ্বাস এবং বিজ্ঞানের ব্যবহারিক শিখনের প্রতি অপার আগ্রহে দিনব্যাপী আনন্দঘন পরিবেশ সৃষ্টি করেছে এ আয়োজনটি।

এমএ