ইংল্যান্ডের বিখ্যাত বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি কলেজ লন্ডনে’ (ইউসিএল) ‘ভিজিটিং প্রফেসর’ হিসেবে দশ দিনের সফরে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

সফরকালে তিনি ইউসিএল আয়োজিত কর্মশালায় অংশগ্রহণ, বক্তৃতা দেওয়া এবং ‘গবেষণা সহযোগিতা সভায়’ যোগ দেবেন। ৫ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত লন্ডনে অবস্থান করবেন বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের এ অধ্যাপক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ইংল্যান্ডের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি কলেজ লন্ডনে’ (ইউসিএল) ভিজিটিং প্রফেসর হিসেবে ‘এ সিরিজ অব ইন পার্সন ইন্টারঅ্যাকটিভ ওয়ার্কশপস, গেস্ট লেকচার্স, অ্যান্ড রিসার্চ কোলাবোরেশন মিটিংস’-এ অংশগ্রহণের জন্য আগামী ৫ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত (৪ মার্চের সাপ্তাহিক ছুটি একত্রীকরণের অনুমতিসহ) মোট দশ দিন লন্ডনে গমন ও অবস্থানের অনুমতিসহ কর্তব্যরত ছুটি মঞ্জুর করা হয়েছে। উপ-উপাচার্যের (শিক্ষা) বিদেশে অবস্থানকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দায়িত্ব পালন করবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রসঙ্গত, অধ্যাপক ড. মাকসুদ কামাল ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ থেকে প্রথম শ্রেণিতে বি. এসসি (অনার্স) এবং ১৯৮৮ সালে এম.এসসি পাস করেন। পরে তিনি নেদারল্যান্ডসের টোয়েন্টে বিশ্ববিদ্যালয় থেকে ‘অ্যাপ্লাইড ইঞ্জিনিয়ারিং জিওলজি’ বিষয়ে ১৯৯৭ সালে মাস্টার্স ডিগ্রি এবং জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ‘আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং’ বিষয়ে ২০০৪ সালে ‘ডক্টর অব ইঞ্জিনিয়ারিং’ ডিগ্রি অর্জন করেন।

দেশি-বিদেশি পিয়ার রিভিউড/ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে তার পঞ্চাশের বেশি বৈজ্ঞানিক প্রবন্ধ এবং জাতীয় পর্যায়ে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থায় তার প্রত্যক্ষ তত্ত্বাবধানে অসংখ্য নীতি-নির্ধারণী রিপোর্ট প্রকাশিত হয়েছে। দেশি-বিদেশি একাধিক জার্নালে এডিটোরিয়াল বোর্ডের সদস্য হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন।

এইচআর/জেডএস