‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয় দুর্যোগ প্রস্তুতি সবসময়’ স্লোগানকে সামনে রেখে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস- ২০২৩ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়ার আয়োজন করে বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

রোববার (৫ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান অনুষদে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা এ মহড়ায় অংশগ্রহণ করেন।

মহড়ায় ভূমিকম্পে করণীয়, অগ্নি প্রতিরোধ, নির্বাপণ, উদ্ধার ও জরুরি বহির্গমনের বিষয়ে বিভিন্ন কৌশল প্রদর্শন করা হয়। এছাড়া ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময় ব্যক্তিগত পর্যায়ে করণীয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা ও রোগীদের অগ্রাধিকার ভিত্তিতে নিরাপদ ভবন থেকে বের করা সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়। মহড়ায় ফায়ার সার্ভিসের ৫০ জন কর্মী অংশগ্রহণ করেন। এছাড়া এতে অংশ নেন এফএসসিডি ভলেন্টিয়ার, বিএনসিসি, রোভার স্কাউটস, রেঞ্জার ও পুলিশ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান বলেন, আমরা স্যাটেলাইট ব্যবহার করে আবহাওয়ার মাধ্যমে বিভিন্ন দুর্যোগ সম্পর্কে জানতে পারলেও ভূমিকম্প সম্পর্কে জানতে পারি না। কিন্তু ফায়ার সার্ভিসের এ মহড়া দেখার মাধ্যমে ভূমিকম্পকালীন সময়ে করণীয়গুলো সম্পর্কে জানার মাধ্যমে আমরা সচেতন হতে পারব।

এসময় সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইমদাদুল হক বলেন, বাংলাদেশ প্রাকৃতিকভাবেই একটি ঝুঁকিপূর্ণ দেশ। আমরা বছরের বিভিন্ন সময়ে বিভিন্নরকম দুর্যোগের সম্মুখীন হয়ে থাকি। আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভবনগুলো অনেক আগে নির্মাণ হওয়ায় বেশিরভাগ ভবনগুলোই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। কিছুদিন আগে ছাত্রী হলের কিচেনে আগুন লেগেছিল। তবে ফায়ার সার্ভিস টিম এসে দ্রুত আগুন নিয়ন্ত্রণ করেছিল। বাংলাদেশের বিভিন্ন রোল মডেল প্রতিষ্ঠানগুলোর ভেতর ফায়ার সার্ভিস একটি অন্যতম দক্ষ প্রতিষ্ঠান। তারা নিজেদের দক্ষতার মাধ্যমে অনেক দুর্যোগের ভয়াবহ ক্ষতি মোকাবেলায় বাংলাদেশ  সক্ষম হয়েছে। তাই তাদের এ মহড়াগুলো পর্যবেক্ষণের মাধ্যমে অনেক দুর্যোগ সম্পর্কে সচেতন হতে পারব আমরা।

এসময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, প্রোক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদ এবং ঢাকা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. ফিরোজ উদ্দিনসহ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক। 

এমএল/এফকে