নিয়ম বহির্ভূতভাবে হলে অবস্থান করা শিক্ষার্থীদের আগামী সাত দিনের মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। মঙ্গলবার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ এক অফিস আদেশে এ তথ্য জানান।

অফিস আদেশে রহিমা কানিজ বলেন, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য কর্তৃপক্ষের নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, যে সকল ছাত্র-ছাত্রী স্নাতকোত্তর পরীক্ষা শেষ করেও নিয়মবহির্ভূতভাবে হলে অবস্থান করছে তাদেরকে আগামী সাত দিনের মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হলো। উক্ত সময়ের মধ্যে হল না ছাড়লে সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রাধ্যক্ষ ও প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক নাজমুল হাসান তালুকদার ঢাকা পোস্টকে বলেন, আমরা আবাসিক সংকট সমাধানের জন্য কাজ করছি। সেই লক্ষ্যে ইতোমধ্যে তিনটি কমিটি গঠন করা হয়েছে। এটা চ্যালেঞ্জিং কাজ। তবে সকল শিক্ষার্থী আমাদেরকে সহযোগিতা করলে আমাদের জন্য সহজ হবে। নতুন হল হওয়ার পরও যদি আসন সংকট থাকে তাহলে এটা আমাদের জন্য দুঃখজনক ব্যাপার।

এদিকে আসন সংকট সমাধানের লক্ষ্যে এরই মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে তিনটি কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে একটি কমিটি কেন্দ্রীয়ভাবে কাজ করার জন্য, আরেকটি ছেলেদের আবাসিক হল সংকট এবং অন্যটি মেয়েদের হলের সংকট সমাধানে কাজ করবে।

এর আগে, গত রোববার (৫ ফেব্রুয়ারি) বৈধ ও নিরাপদ আবাসন নিশ্চিতের দাবিতে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন অবরোধ করেন শিক্ষার্থীরা। এ সময় তিন দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- গণরুম-মিনি গণরুম উচ্ছেদ করে সব বৈধ ও নিয়মিত শিক্ষার্থীর সিট, পড়ার টেবিল ও চেয়ার নিশ্চিত করতে হবে, অবিলম্বে সবগুলো নতুন হল খুলে দিয়ে কৃত্রিম আবাসন সংকটের অবসান করতে হবে এবং হলে আসন বণ্টন ব্যবস্থাপনার সম্পূর্ণ দায়িত্ব প্রশাসনকে নিতে হবে।

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে এ অফিস আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মো. আলকামা/এমজেইউ