‘রোভারিংএর বন্ধনে, স্মৃতিময় প্রাঙ্গণে’ স্লোগান সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের ৬০ বছর পূর্তিতে হীরকজয়ন্তী উৎসব উদযাপন করা হয়েছে। শুক্রবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ উৎসব অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বেলুন ও পতাকা উড়িয়ে উৎসবের সূচনা করেন। পরে উপাচার্যের নেতৃত্বে একটি র‍্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্পাদক অধ্যাপক ড. মনিরুজ্জামান খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য কাজীম উদ্দীন আহম্মেদ এবং বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, লর্ড ব্যাডেন পাওয়েলের হাত ধরে ১৯০৮ সালে রোভার স্কাউটের যাত্রা শুরু হয়েছে। আজ অনেক প্রবীণ রোভাররা এসেছেন। আমার মনে হয় এই প্রবীণ রোভারদের দেখে আমাদের নবীন রোভাররা অনুপ্রাণিত হবে। আমাদের নবীন রোভাররা যেন বিশ্বমানে পৌঁছাতে পারে এই সাফল্য কামনা করছি।

ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য কাজীম উদ্দীন আহম্মেদ বলেন, জবি রোভার স্কাউট একটি সুপ্রাচীন প্রতিষ্ঠান। হীরকজয়ন্তী অনুষ্ঠান বর্তমান ও সাবেক রোভারের মিলন মেলায় পরিণত হয়েছে। স্কাউট করে আমরা লিডারশিপ এবং সুনাগরিকত্ব অর্জন করতে পারছি। জবি রোভারের একজন সদস্য হিসেবে আমি গর্ববোধ করি।

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল এবং সাবেক ও বর্তমান রোভার স্কাউটসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

১৯৬৩ সালে তৎকালীন জগন্নাথ কলেজে বাংলাদেশ স্কাউটসের রোভার শাখার যাত্রা শুরু হয়। তখন থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সব উন্নয়নশীল কার্যক্রমে রোভার স্কাউট গ্রুপ অবদান রেখে চলেছে। সেইসঙ্গে বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক প্রেসিডেন্স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করে বিশ্ববিদ্যালয়ের সম্মানকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

এমএল/এসএসএইচ/