ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবিতে ছাত্র অধিকার পরিষদের অবস্থান কর্মসূচিতে ছাত্রলীগের বাধা ও স্লেজিংয়ের অভিযোগ উঠেছে।

জানা যায়, ডাকসু ভবনের সামনে রোববার (১২ মার্চ) বিকেল ৩টায় ছাত্র অধিকার অবস্থান কর্মসূচি দিলে সেখানে আগে থেকে অবস্থান নিয়ে ক্রিকেট খেলা শুরু করে ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এসে মানববন্ধন করলেও সেখানে এসে মোটরসাইকেলের হর্ন বাজিয়ে এবং হইচইসহ বিভিন্ন স্লেজিং করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

আরো পড়ুুন>> ঢাবিতে সব নির্বাচন হয়, ডাকসুতে কেন অনীহা?

তবে ছাত্রলীগ নেতাকর্মীদের দাবি, ছাত্র অধিকার পরিষদের যারা নির্বাচনের কথা বলছেন তাদের সঙ্গে শিক্ষার্থীদের কোনো সংযোগ নেই। তারা উদ্দেশ্যমূলকভাবে ছাত্রলীগের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াচ্ছে।

মানববন্ধন ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, শিক্ষার্থীদের অধিকার আদায়ের একটি প্লাটফর্ম হলো ছাত্র সংসদ। কিন্তু সেই ছাত্র সংসদ নির্বাচন এখন আর হচ্ছে না, ২৮ বছর পরে ডাকসু নির্বাচন হয়েছিল কিন্তু এরপরে প্রশাসন আর কোনো উদ্যোগ নেয়নি। ডাকসু নির্বাচনের উদ্যোগ না নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগকে একাধিপত্য করার সুযোগ করে দিয়েছে।

তিনি বলেন, আজকে প্রমাণিত হয়ে গেল ডাকসু নির্বাচন কেন হয় না, নির্বাচন হলে ছাত্রলীগ কোথাও জিততে পারবে না। লোক লজ্জায় মিডিয়ার সামনে তারা ডাকসু চায় বললেও ডাকসুর দাবিতে ছাত্র অধিকার পরিষদের অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে আগেই তারা ডাকসু ভবনের সামনে ক্রিকেট ব্যাট, স্টাম্প, লাঠিসোঁটা নিয়ে  অবস্থান নেয়। আমরা অবস্থান পরিবর্তন করে রাজু ভাস্কর্যের সামনে দাঁড়ালে সেখানে এসে বাইক দিয়ে হর্ন বাজানো, গিয়ার দিয়ে শব্দ দূষণ করা, অশ্রাব্য কটূক্তি করে স্লোগান দিয়ে বাধাগ্রস্ত করে।

ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক ও ছাত্র অধিকার পরিষদের সহ-সভাপতি আখতার হোসেন বলেন, শিক্ষার্থীদের জন্য যে বিশ্ববিদ্যালয়, সেখানে সব থেকে বড় বঞ্চিত অংশই হলো শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতি সব নির্বাচন হয়, হয় না শুধু ডাকসু নির্বাচন। অথচ শিক্ষার্থীরা প্রতিবছরই ছাত্র সংসদের জন্য ফি দিচ্ছে। মনে রাখতে হবে, ডাকসুই শিক্ষার্থীদের অধিকারের বিষয়, ঐচ্ছিক কিছু নয়। ডাকসু নির্বাচন না করাটা প্রশাসনের নৈতিক এবং প্রশাসনিক ব্যর্থতা।

অবিলম্বে ডাকসু নির্বাচনের ইশতেহার ঘোষণা দেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান ও ডাকসু নির্বাচনের জন্য প্রয়োজনে আদালতের দ্বারস্থ হবেন বলে ঘোষণা দেন আখতার হোসেন।

মানববন্ধন কর্মসূচি শেষে মিছিল বের করে তারা। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে শাহবাগ মোড়ে গিয়ে শেষ হয়। মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, ঢাবি সাধারণ সম্পাদক আহনাফ সাইদ খানসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এইচআর/এমএ