ঋতুরাজ বসন্তকে ভিন্ন আঙ্গিকে উদযাপন করতে বর্ণাঢ্য আয়োজনে আগামী ১ চৈত্র ১৪২৯, বুধবার (১৫ মার্চ, ২০২৩) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে চতুর্থবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‌‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ বসন্ত উৎসব ১৪২৯’।

এ উৎসবে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ওয়াহিদা মল্লিক জলি, রূপা চক্রবর্তী, রহমত আলী, ফারুক আহমেদ ও ফেরদৌস আহমেদকে সম্মাননা প্রদান করা হবে।

সোমবার (১৩ মার্চ) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে সাংস্কৃতিক সংসদের সভাপতি জয়ন্ত ভৌমিক, সাধারণ সম্পাদক অনিক ধর অনুষ্ঠানের সার্বিক বিষয়ে তুলে ধরেন।

সংবাদ সম্মেলন জানানো হয়, ১৫ মার্চ দিনব্যাপী এই আয়োজনের বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে গ্রামীণ লোকজ মেলা, ফানুশ উৎসব এবং তারকা শিল্পীদের পরিবেশনায় মনোরম সাংস্কৃতিক সন্ধ্যা। গ্রামীণ মেলায় পোশাক, অলঙ্কার ও খাবারের স্টলের পাশাপাশি থাকছে নাগরদোলা, বানর নাচ, সাপের খেলা, পুতুল নাচ, বায়োস্কোপ, মোরগ লড়াই, পুঁথিপাঠ, কীর্তন, টিয়া পাখির সাহায্যে ভাগ্যগণনাসহ ঐতিহ্যবাহী গ্রামীণ লৌকিক সংস্কৃতির বাহারি সব আয়োজন। মূলত এক টুকরো গ্রামবাংলাকে ঢাকা শহরের বুকে নিয়ে আসাই এই আয়োজনের লক্ষ্য। এছাড়াও থাকছে দর্শনার্থীদের জন্য 'চরকি'র ফ্রি সাবস্ক্রিপশন।

সংবাদ সম্মেলন জানানো হয়, দুপুর আড়াইটায় আলোচনা ও গুণীজন সম্মাননা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্বোধক হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। মুখ্য আলোচক হিসেবে থাকবেন নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ। অনুষ্ঠানে সভাপ্রধান হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের মডারেটর সাবরিনা সুলতানা চৌধুরী।

আলোচনা সভা শেষে বিকেল সাড়ে ৪টায় থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সদস্যদের শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। এরপর  সন্ধ্যা পৌনে ৭টায় থাকবে কনসার্টে জনপ্রিয় ব্যন্ড 'আর্ক' ও 'গানপোকা'র সংগীত পরিবেশনা। রাত পৌনে ১০টায় অনুষ্ঠিত হবে সমাপনী পর্ব।

সংগঠনের সভাপতি জয়ন্ত ভৌমিক বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ বরাবরই দেশীয় সংস্কৃতিকে ধারণ ও লালন করতে তৎপর। তারই অন্যতম উদাহরণ আমাদের এই বসন্ত উৎসব। তরুণ প্রজন্মকে এই দেশীয় সংস্কৃতির সঙ্গে একীভূত করার এই প্রয়াস আমাদের অব্যাহত থাকবে।’

এছাড়াও উপস্থিত ছিলেন টাইটেল স্পন্সর বায়োজিন কসমেটিকসের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার নুসাইবা রহমান। তিনি বলেন, আমরা সবসময় তরুণদের উৎসাহ দিতে আমরা কাজ করে যাচ্ছি। আমাদের প্রতিষ্ঠান সবসময় তরুণদের সঙ্গে আছে। এছাড়াও এই উৎসবে আমাদের সংগঠনের পক্ষ থেকে বিনামূল্যে দন্ত চিকিৎসা সেবা দেওয়া হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন সাবেক সাধারণ সম্পাদক জয় দাস, প্রেস সেক্রেটারি কে.এম তানভীরুল হক। সংবাদ সম্মেলন শেষে বসন্ত উৎসব উপলক্ষ্যে প্রকাশিত টি-শার্ট উন্মোচন করা হয়।

এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ঢাকা পোস্ট, আজকের পত্রিকা, দৈনিক যায়যায়দিন, ডেইলি স্টার, দৈনিক ইত্তেফাক, বিজনেস স্ট্যান্ডার্ড, চ্যানেল ২৪, সময় নিউজ, গ্লোবাল এবং এটিএননিউজ।

এইচআর/এমএ