ঢাকার বাইরে ৪২টি কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন ২০২৩ সম্পন্ন হয়েছে।

সর্বশেষ মঙ্গলবার (১৪ মার্চ) আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ; গৌরীপুর মহিলা কলেজ, ময়মনসিংহ; গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ এবং সরকারি আশেক মাহমুদ কলেজ, জামালপুর- এ চারটি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সকাল দশটায় শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল পাঁচটা পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করে প্রধান নির্বাচন কমিশনার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দীন আহমেদ বলেছেন, নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ভোটগ্রহণ শেষে প্রিজাইডিং অফিসার ব্যবহৃত ভোটদানপত্র প্যাকেটে সিলগালা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণনার জন্য নিয়ে আসবেন।

এর আগে ঢাকার বাইরে গত ৪ মার্চ ২৯টি এবং ১১ মার্চ ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এছাড়া আগামী ১৮ মার্চ ঢাকার ভেতরে চারটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। এই কেন্দ্রগুলোতে সকাল ৯টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল ৫ টা পর্যন্ত।

ঢাকার ভেতরের কেন্দ্রগুলোর মধ্যে— ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ১ থেকে ১৬,০০০ পর্যন্ত, ছাত্র-শিক্ষক কেন্দ্রে ১৬,০০১ থেকে ৩২,০০০ পর্যন্ত, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে ৩২,০০১ থেকে ৪৮,০০০ পর্যন্ত এবং শারীরিক কেন্দ্রে ৪৮,০০১ থেকে ৫৯,৩২০ পর্যন্ত রেজিস্ট্রেশন নম্বরধারীরা নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

এবার ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে আওয়ামীপন্থি গণতান্ত্রিক ঐক্য পরিষদসহ মোট ৬৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ভোটার ৬০ হাজার ২৫৯ জন। বিএনপিপন্থিরা এ নির্বাচনে অংশগ্রহণ করেনি। তবে ২৫ সদস্যের স্বতন্ত্র প্যানেল তৈরি করেও প্রার্থীদের হয়রানিসহ নানা অভিযোগ তুলে নির্বাচন বর্জনের ঘোষণা দেন জামায়াতে ইসলামীপন্থিরা।

এইচআর/এমজে