ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে অষ্টম ডিআরএমসি জাতীয় ভাষা উৎসব শুরু হয়েছে। সোমবার (২০ মার্চ) তিন দিনব্যাপী এ উৎসবটির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য মো. সাইফুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, এনডিসি, পিএসসি ও আইডিপি এডুকেশন লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর রাজিব মাহবুবুল উপস্থিত ছিলেন।
 
৩ দিনব্যাপী এ অনুষ্ঠানে বাংলা অলিম্পিয়াড, ইংরেজি অলিম্পিয়াড, উপস্থিত বাংলা বক্তৃতা, উপস্থিত ইংরেজি বক্তৃতা, বই ভিত্তিক কুইজ, স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্রসহ ৩৬টি প্রতিযোগিতায় ১৬০টি খ্যাতনামা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চার সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষবৃন্দ, ক্লাবসমূহের প্রধান সমন্বয়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ নূরুন্নবী, রেমিয়েন্স ল্যাঙ্গুয়েজ ক্লাবের মডারেটর ও উৎসবের আহ্বায়ক প্রভাষক মো. মুজাহিদ আতীক, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, অভিভাবকমণ্ডলী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র ও শিক্ষকরা।

জন্মগতভাবে মানুষ একটি ভাষাসমুদ্রে বসবাস করে। নির্দিষ্ট ভাষার সঙ্গে তার সম্পর্ক নিবিড় হয়। তবে অন্যান্য ভাষার সঙ্গে তার সম্পর্কও সম্পূর্ণ বিচ্ছিন্ন নয়। এমনকি সমসাময়িক নিজ ভাষাসহ অন্যান্য ভাষার সঙ্গে যার সম্পর্ক যত নিবিড় সে তত বেশি সমৃদ্ধ। এ ধরনের আয়োজন শিক্ষার্থীদের নিজ ভাষাসহ অন্যান্য ভাষার প্রতি সম্মান ও তাদের ভাষিক জ্ঞানকে সমৃদ্ধ করবে। 

আগামী ২২ মার্চ ২০২৩ বুধবার এ আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। 
 
এমএ