গত ১৮ মার্চ নীলক্ষেত মোড়ে চাকরির আবেদনের বয়সসীমা বৃদ্ধির জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের পুলিশি হয়রানির প্রতিবাদ জানিয়েছে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ, কেন্দ্রীয় কমিটি।

মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে (ডুজা) আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রতিবাদ জানানো হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৫ মার্চ সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হবে। 

সংগঠনের আহ্বায়ক শরীফুল হাসান শুভর সভাপতিত্বে সদস্য সচিব মোহাম্মদ রাসেলের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- ঢাবি শাখার আহ্বায়ক সানোয়ারুল হক সনি, সদস্য সচিব এ আর খোকন, কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক মুক্তা সুলতানা, যুগ্ম আহ্বায়ক জহিরুল ইসলাম জনি, সদস্য এসএম ইমন।

ঢাবি শাখার সদস্য সচিব এ আর খোকন বলেন, ১৮ তারিখের শিক্ষার্থী সমাবেশের অবস্থান কর্মসূচি রাষ্ট্রপতির আগমনে প্রেসক্লাবে স্থানান্তরিত হয়। আমরা নারী দিবস পালন করছি, নারীর ক্ষমতায়ন নিয়ে কথা বলছি কিন্তু সব জায়গায় নারীরা লাঞ্ছিত হচ্ছে। আমাদের আহ্বায়ক শরীফুল হাসান শুভকে জিজ্ঞাসাবাদের জন্য গভীর রাতে মোহাম্মদপুর থেকে নিউমার্কেট থানায় আনা হয়। অথচ আমরা দেখেছি, করোনাকালে পুলিশ পোস্টারিং করল ‘পুলিশ হবে জনতার।’ কিন্তু নীলক্ষেতে আমাদের ওপর যে আক্রমণ হলো সেটা কি জনতার পুলিশের আচরণ? কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক মুক্তা আমাদের সাথে ছিলেন। তার ওপরও হামলা চালানো হয়। পুরুষ পুলিশ কিভাবে একজন নারীর ওপর হামলা চালাতে পারেন? আমাদের অন্তত ১০/১২ জন শিক্ষার্থী আহত হন সেদিন।

সভাপতির বক্তব্যে সংগঠনের আহ্বায়ক শরিফুল হাসান শুভ বলেন, ১৮ মার্চ আমাদের কর্মসূচির ভেন্যু পরিবর্তিত হয় জাতীয় প্রেসক্লাবে। সেখানে সারা দেশ থেকে আগত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি ছিল। কিন্তু সমাপ্তি ঘোষণার পর একদল পিকেটার ও পুলিশকে আমাদের ওপর লেলিয়ে দেওয়া হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমরা দাবি জানাই বিষয়টা খতিয়ে দেখার জন্য।  কারণ নির্বাচনের বছরে এমন আক্রমণ সন্দেহজনক। আমাকে পেছন থেকে পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকতা আক্রমণ করে। আমরা তাকে শনাক্ত করেছি।

তিনি আরও বলেন, যেই নির্বাচনী ইশতেহারেই ছিল চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি, সেই বয়সসীমা বাড়াতেই কেন শিক্ষার্থীদের মাঠে নামতে হচ্ছে? যেখানে বাংলাদেশ ব্যাংকে বিনামূল্যে আবেদন করা যায়, বাংলাদেশ ব্যাংকের অধিভুক্ত ব্যাংকের আবেদন ২০০ টাকায় করা হলে বাকি মন্ত্রণালয়গুলোতে কেন হবে না? এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর মন্তব্য চাই আমরা।

উল্লেখ্য, গত ১৮ মার্চ নীলক্ষেত মোড়ে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা নির্ধারণ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত আইন অনুষদে বঙ্গবন্ধু নামে বঙ্গবন্ধু  ল’ কমপেক্স, (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপনের দাবিতে অবস্থান কর্মসূচিতে পুলিশ হামলা করলে অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়।

এইচআর/এনএফ