সম্মিলিত পাঠাগার আন্দোলনের নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি মনোনীত হয়েছেন আবদুস ছাত্তার খান ও সাধারণ সম্পাদক হয়েছেন জুলিয়াস সিজার তালুকদার।

রোববার (২৬ মার্চ) সকালে ঢাকায় সম্মিলিত পাঠাগার আন্দোলনের বিশেষ সভায় এ কমিটি ঘোষণা করা হয়।

আবদুস ছাত্তার খান একজন পাঠাগার সংগঠক। দেড় যুগ ধরে পাঠাগার গড়ে তোলার কাজে নিয়োজিত তিনি। জুলিয়াস সিজার তালুকদারও একজন পাঠাগার সংগঠক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক (জিএস) এবং বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা মঞ্চের প্রতিষ্ঠাতা।

১৯ সদস্য বিশিষ্ট এ কমিটিতে অন্যদের মধ্যে রয়েছেন সহ সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন, রাজেন্দ্র দেবনাথ; সহ সাধারণ সম্পাদক মার্জিয়া লিপি, বাবুল মৃধা; সাংগঠনিক সম্পাদক রহমান রায়হান; দপ্তর সম্পাদক বেলাল হোসেন; অর্থ সম্পাদক কামরুজ্জামান; প্রচার ও প্রকাশনা সম্পাদক শামীম আকন্দ; তথ্য ও গবেষণা সম্পাদক তমাল দেব; সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নোমান বিবাগি; বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আলমগীর মাছুদ; পাঠাগার ব্যবস্থাপনা সম্পাদক মেহনাজ পারভীন; আইন সম্পাদক শ্যামল কান্তি সরকার; সমাজসেবা সম্পাদক পলাশ রায় এবং কার্যনির্বাহী সদস্য হয়েছেন স্বপ্নরাজ।

সভায় উপস্থিত সংগঠকদের মতামতের ভিত্তিতে কমিটিতে আন্তর্জাতিক সম্পাদক পদে একজন এবং কার্যনির্বাহী সদস্য পদে তিন জনকে অন্তর্ভুক্ত করার জন্য সার্চ কমিটি গঠন করা হয় এবং সর্বসাধারণের কাছ থেকে প্রস্তাবনা আহ্বান করা হয়। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত নাম প্রস্তাবের সুযোগ থাকবে।

সভার শুরুতে সংগঠনের সংবিধান কমিটির পক্ষে খসড়া সংবিধান উপস্থাপন করেন সহ সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত খসড়া সংবিধানের ওপর মতামত প্রদানের জন্য পাঠাগার আন্দোলনের সঙ্গে জড়িত সংগঠক ও সাধারণ জনগণের জন্য উন্মুক্ত থাকবে।

সম্মিলিত পাঠাগার আন্দোলনের ডাটাবেজে তালিকাভুক্ত সব সংগঠককে ই-মেইলে খসড়া সংবিধানের অনুলিপি পাঠানো হবে। তাছাড়া সর্বসাধারণের জন্য খসড়া সংবিধানটি সম্মিলিত পাঠাগার আন্দোলনের ওয়েবসাইট ও ফেসবুক পেজে পাওয়া যাবে। সভায় চারুশিল্পী শামীম আকন্দ কর্তৃক অঙ্কিত সম্মিলিত পাঠাগার আন্দোলনের লোগো ও পতাকা অনুমোদিত হয়।

এইচআর/এসএসএইচ/