দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসব বিষ্ণু, বিহু, বৈসু, সাংগ্রাই, চাংক্রানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সকল পরীক্ষা বাতিল ও ক্লাস শিথিলসহ তিন দফা দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় জুম সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ।

সোমবার (১০ এপ্রিল) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের দপ্তরে গিয়ে তার হাতে দাবি সংবলিত স্মারকলিপি তুলে দেন তারা।

স্মারকলিপিতে উপাচার্যকে উৎসবের শুভেচ্ছা জানিয়ে তারা বলেন, বাংলা সনের চৈত্র সংক্রান্তি এবং নববর্ষ কেন্দ্রিক ক্ষুদ্র নৃগোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসব পালিত হয়। চাকমারা এটিকে বিজু, মারমারা সাংগ্রাই, ত্রিপুরারা বৈসু, তঞ্চঙ্গ্যারা বিষ্ণু, অহমিয়ারা বিহু ও ম্রোরা চাংক্রান নামে স্বকীয় সাংস্কৃতিক আয়োজনে উদযাপন করে থাকে। তবে উৎসবের দিন বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা থাকায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর অনেক শিক্ষার্থীই তাদের নিজস্ব সাংস্কৃতিক উদযাপন থেকে বঞ্চিত হচ্ছেন। তারা দীর্ঘদিন ধরে এই দিনগুলোতে পরীক্ষা ও ক্লাস বাতিলের দাবি জানিয়ে আসছেন।

তারা দাবি জানান, উৎসব উপলক্ষে চলমান শিক্ষাবর্ষে বাংলা নববর্ষের আগে ও পরে দুই দিন বিশ্ববিদ্যালয়ে সকল পরীক্ষা স্থগিত ও ক্লাস শিথিলের ঘোষণা করতে হবে। আগামী শিক্ষাবর্ষ থেকে উক্ত সময়ে পরীক্ষা বাতিল ও ক্লাস শিথিল করা এবং উক্ত সময়ে ছুটির বিষয়টি বিবেচনায় রাখার ব্যাপারে একাডেমিক কাউন্সিলে আলোচনা করতে হবে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিষয়টি বিবেচনায় রেখেছেন এবং পরীক্ষা নিয়ন্ত্রককে পরীক্ষার তারিখ সমন্বয়ের অনুরোধ করেছেন বলে জানান।

এইচআর/ওএফ