স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ ফলাফলের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১১ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন।

এ বছর ৩৭টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দেশসেরা ১৭৮ শিক্ষার্থীকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সোমবার ইউজিসি তাদের নিজস্ব ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন- আরবি বিভাগের মহিউদ্দিন (৩.৯৬), পরিসংখ্যান বিভাগের মো. মোদ্দাসসির হোসাইন আকিব (৩.৯৯), আইন বিভাগের আব্দুর রহমান মজুমদার (৩.৮২), একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের আকিদুর রহমান (৩.৯৩), ফার্মাসি বিভাগের ফারিয়া তাসনিম (৩.৯৭), ইকোনমিকস বিভাগের শেখ আতিয়া ইসলাম (৩.৯৯), ইইই বিভাগের স্বপ্নীল সায়ান শাহা (৩.৯৪), সমুদ্রবিজ্ঞান বিভাগের জেরিন তাসনিম (৩.৯৫), জিনতত্ত্ব ও জীবপ্রকৌশল বিভাগের শায়ান শাহরিয়ার (৪.০০), হিস্ট্রি অব আর্টসের ঈশিতা শারমিন সায়মা (৩.৭২), চিকিৎসাবিজ্ঞান বিভাগের দেবলিনা সরকার মেধা (১৩৩২/১৫০০)।

প্রসঙ্গত, দেশের বিশ্ববিদ্যালসমূহের কৃতি শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যায়নে উৎসাহ প্রদানের জন্য ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করেন।

এইচআর/ওএফ