ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তিচ্ছুকদের একজন রিয়া। এসেছেন নারায়ণগঞ্জ থেকে। বাবার সঙ্গে পরীক্ষা দিতে এসে নির্ধারিত সময় শেষে হল থেকে বের হয়ে বেশ আনন্দের সঙ্গেই বললেন ‘আমি ফেল করব, ঢাকা বিশ্ববিদ্যালয় আমার জন্য না। শখের বসেই পরীক্ষা দিতে এসেছি।’

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শেষে তিনি ঢাকা পোস্টকে এসব কথা বলেন।

রিয়া বলেন, ‘প্রশ্ন খুব কঠিন হয়েছে। এমন হয়েছে কমন টপিক কিন্তু কোন সাইড থেকে প্রশ্ন করেছে বুঝতেই পারছি না। বাংলা খুব কঠিন হয়েছে।

কৃতকার্য হলে আইন নিয়ে পড়ার আগ্রহ প্রকাশ করে রিয়া বলেন, বাংলাদেশে এখন ওকালতি পেশাটা কিছুটা টাকার পরিমাপে হয়ে গেছে। টাকা কম হলে নাকি কথাও কম হবে। তাই এমনটা যেনো না হয় সেজন্যই মূলত আমি আইন নিয়ে পড়তে চাই।

ভবিষ্যতে কি হতে চান এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভালো পড়াশোনা করে একজন পারফেক্ট গৃহিণী হতে চাই। কারণ যাই করি না কেন (উকিল, ব্যারিস্টার) সবার আগে একজন পারফেক্ট গৃহিণী হতে হবে তবেই একজন ভালো স্ত্রী হতে পারব।

শনিবার বেলা ১১টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ একযোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে এ পরীক্ষা শুরু হয়। ১ লাখ ২২ হাজার ৮৮২ জন পরীক্ষার্থীর পরীক্ষায় বসার কথা রয়েছে। এই ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। সেই হিসাবে প্রতিটি আসনের জন্য লড়ছেন প্রায় ৪২ জন শিক্ষার্থী।

এসআই/এমএ