জনপ্রিয় কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের মৃত্যুতে শোক প্রকাশ ও শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার (৮ মে) রাতে সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা এক বিবৃতিতে এ শোক প্রকাশ করা হয়।

এতে বলা হয়, সমরেশ মজুমদার তার লেখনীর মাধ্যমে রাষ্ট্রীয় সীমানা অতিক্রম করে তরুণদের মনে যে গভীর রেখাপাত করেছেন, তা বাংলা সাহিত্যের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। উত্তরাধিকার, কালপুরুষ, কালবেলা, সাতকাহন ও গর্ভধারিণী প্রভৃতি কালজয়ী উপন্যাসের মাধ্যমে তিনি তরুণ-যুবকদের দেশমাতৃকার প্রেমে মোহিত করেছেন। সেইসঙ্গে প্রাণ-প্রকৃতি-সৌন্দর্যবোধের প্রতিও করেছেন তীব্রভাবে আকৃষ্ট। সাহিত্যকর্মের মাধ্যমে মাতৃভাষা বাংলাকে অনন্য মর্যাদাদানের কারণে তিনি বিশ্বব্যাপী বাংলা ভাষাভাষী মানুষের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবেন।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতি-জীবনযাত্রার মৌলিক, আইনগত, নির্বিঘ্ন অধিকার প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ছাত্রলীগ তার প্রতিষ্ঠাকাল থেকে যে নিরন্তর সংগ্রাম চালিয়ে যাচ্ছে সে সংগ্রামের ঘনিষ্ঠ বন্ধু সমরেশ মজুমদারের জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ।

সমরেশ মজুমদার ১৯৪২ সালে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলায় জন্মগ্রহণ করেন। সোমবার সন্ধ্যায় মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। 

এইচআর/কেএ