রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার (৩০ মে) সকাল ৯টায় ‘এ’ ইউনিটের প্রথম শিফটের ভর্তি পরীক্ষা শুরু হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, দ্বিতীয় দিনে ‘এ’ ইউনিটের পরীক্ষা সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হচ্ছে। বেলা ১১টা থেকে ১২টা শিফট-২, দুপুর ১টা থেকে ২টা শিফট-৩ ও বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত শিফট-৪ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমসিকিউ পদ্ধতিতে ১ ঘণ্টাব্যাপী পরীক্ষায় ‘এ’ ইউনিটে শিফট-১ এ ১৮ হাজার ১৭ জন, শিফট-২,৩ ও ৪ এ ১৮ হাজার ১৬ জন করে মোট ৭২ হাজার ৬৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৮৭টি। এ আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৬ হাজার ৩০০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে।

এদিকে সকাল সাড়ে ৯টার দিকে ডিনস কমপ্লেক্সের সামনে ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরে প্রেস ব্রিফ্রিং করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। 

তিনি বলেন, গতকাল বিজ্ঞান ইউনিটের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এখন পর্যন্ত কোনো ধরনের জালিয়াতির ঘটনা ঘটেনি। কারণ আমাদের এবং পুলিশের সাইবার গ্রুপ অনেক সচেষ্ট ছিল। আমরা সন্দেহভাজন অনেককে মনে করেছিলাম। তবে পরিশেষে সেরকম কিছু ঘটেনি।

তিনি আরও বলেন, আমরা ভর্তিচ্ছুদের সহায়তায় প্রতিটি খাবারের দোকানে মূল্য তালিকা টানিয়ে দিয়েছি। ভ্রাম্যমাণ অনেক খাবারের দোকান ভেতরে ঢুকে যাচ্ছে। আমরা চেষ্টা করছি সেগুলোকে সরিয়ে দিতে।

উপাচার্য বলেন, বাইরের রাস্তার যে কাজগুলো হচ্ছে তাতে আমাদের অনেকটা সমস্যা হচ্ছে। তারপরও আমরা সিটি কর্পোরেশনকে জানিয়েছিলাম যে তিন দিন কাজগুলো যেন বন্ধ থাকে। রাস্তার বেহাল অবস্থার জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের কিছুটা ভোগান্তির শিকার হতে হচ্ছে। আর যেকোনো সমস্যায় হেল্প ডেস্কেও যোগাযোগ করার কথাও জানান তিনি।

সংবাদ ব্রিফিংয়ের সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল সোমবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামীকাল বুধবার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের রাবির ভর্তি পরীক্ষা।

এবার প্রত্যেক ইউনিটে চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ভর্তি পরীক্ষায় তিন হাজার ৯৩০টি আসনের বিপরীতে এবার তিন ইউনিট মিলিয়ে কোটাসহ চূড়ান্ত আবেদন জমা পড়েছে মোট এক লাখ ৭৮ হাজার ৫৭৪টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৫০টি, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৪টি এবং ‘সি’ ইউনিটে চূড়ান্ত আবেদন জমা পড়েছে ৭৫ হাজার ৮৫০টি। এ হিসাব অনুযায়ী ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৪৫ ভর্তিচ্ছু।

জুবায়ের জিসান/এমজেইউ