বিনা অনুমতিতে দীর্ঘদিন বিদেশে অবস্থান করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা প্রশাসনের (আইবিএ) সহকারী অধ্যাপক ক্ষণিকা গোপের বিরুদ্ধে ট্রাইব্যুনাল গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (৩০ মে) রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা সূত্রে জানা যায়, ব্যবসায় শিক্ষা অনুষদের (আইবিএ) ওই শিক্ষক বিনা অনুমতিতে দীর্ঘদিন বিদেশে অবস্থান করছেন। এ অভিযোগের ভিত্তিতে রিপোর্ট জমা দিয়েছে গঠিত তদন্ত কমিটি। পরবর্তী সময়ে একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, আইবিএর একজন শিক্ষক বিনা অনুমতিতে বিদেশে অবস্থান করায় একটি তদন্ত কমিটি করা হয়েছিল। তদন্ত কমিটি রিপোর্ট দিয়েছে। এ নিয়ে একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

তবে গত বছরের অক্টোবরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ক্ষণিকা গোপ তার পদত্যাগপত্র জমা দিয়েছেন বলেও জানান এই উপ-উপাচার্য। 

এছাড়া সিন্ডিকেট সভায় ঢাবির গবেষণা এবং প্রকাশনায় স্বচ্ছতা ও নৈতিকতা নিশ্চিত করার লক্ষ্যে প্লেজিয়ারিজম (গবেষণা চুরি) নীতিমালা চূড়ান্ত করা হয়েছে।

এইচআর/কেএ