ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্য সংলগ্ন উন্মুক্ত লাইব্রেরি প্রাঙ্গণে উর্দু ও ফারসি ভাষায় রচিত কাওয়ালী গান পরিবেশনার মাধ্যমে ‘কাওয়ালী সন্ধ্যা’ উদযাপিত হয়েছে।

শুক্রবার (২ জুন) সন্ধ্যায় গান পরিবেশন করেন বাংলাদেশের কাওয়ালী গানের অন্যতম প্রসিদ্ধ কাওয়াল ওস্তাদ মনির হোসেন কাওয়ালের দল ও ওস্তাদ হানিফ কাওয়ালের দল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উন্মুক্ত লাইব্রেরির কার্যকরী কমিটির সভাপতি সজিব তালুকদার এবং সঞ্চালনা করেন উন্মুক্ত লাইব্রেরি কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক মোছাদ্দেক বিল্লাহ।

উন্মুক্ত লাইব্রেরির প্রতিষ্ঠাতা তানভীর হাসান সৈকত বলেন, আমরা বাঙালির নিজস্ব সংস্কৃতির চর্চা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই। আমরা মনে করি, মানুষকে চিন্তাশীল করে গড়ে তোলা ও সমাজে মৌলবাদের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে সাংস্কৃতিক আয়োজন সবচেয়ে শক্তিশালী উপাদান। যারা শুধু কাওয়ালী গানকে হালাল মনে করেন এবং বাকি সবধরনের গানকে হারাম মনে করেন, তাদের উদ্দেশ্য রাজনৈতিক।

তিনি বলেন, আমরা পালাগান, জারিগান, কাওয়ালীসহ সবধরনের সাংস্কৃতিক উপাদান চর্চা করার পক্ষে। সংস্কৃতির মূল্যবোধ সবার মধ্যে ছড়িয়ে দিতে চাই। একই সাথে যারা আমাদের সংস্কৃতি চর্চার ক্ষেত্রে বাধা তৈরি করবে ও ধর্মীয়ভাবে আমাদের মধ্যে বিভক্তি তৈরি করবে কিংবা মানুষের মধ্যে দ্বন্দ্ব করতে চেষ্টা করবে আমরা তাদেরকে সাংস্কৃতিকভাবে প্রতিহত করব। আজকের কাওয়ালী সন্ধ্যার আয়োজনও আমাদের সাংস্কৃতিক আন্দোলনেরই অংশ।

এইচআর/ওএফ