নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

সোমবার (৫ জুন) দুপুরে ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানায় সাদা দল।

পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অসহনীয় মূল্য বৃদ্ধি, হামলা ও মামলার মাধ্যমে বিরোধী রাজনৈতিক মতানুসারীদের দমন-নিপীড়নের প্রতিবাদ জানান তারা।

সাদা দলের আহ্বায়ক লুৎফর রহমান বলেন, বাংলাদেশ আজ একটি চরম ক্রান্তিলগ্নে এসে উপস্থিত হয়েছে। সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। দ্রব্যমূল্য বৃদ্ধির পেছনে কারা দায়ী, সরকার কেন তাদের ধরছে না। কারণ তারা সরকারের চেয়ে আরও শক্তিশালী। তারাই সরকারকে টিকিয়ে রেখেছে। সারাদেশে বিরোধী দলের ওপর অব্যাহত নিপীড়নের নিন্দা জানাই। ইতোমধ্যে এতে বার বার প্রমাণিত হয়েছে যে, বাংলাদেশের প্রেক্ষাপটে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সেজন্য নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সারাদেশের মানুষ আন্দোলনে ফুঁসে উঠেছে। আমরা তাদের সঙ্গে একাত্মতা জানাই।

যুগ্ম-আহ্বায়ক সিদ্দিকুর রহমান খান বলেন, বাংলাদেশে এখন যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেটা নজিরবিহীন। লোডশেডিংয়ের কারণে জনজীবন বিপর্যস্ত। মানুষের নাভিশ্বাস উঠেছে। আমরা এর প্রতিবাদও করতে পারব না। আমাদের ওপর নানাভাবে মানসিক চাপ সৃষ্টি করা হচ্ছে। আমেরিকার ভিসানীতির মাধ্যমে বাংলাদেশকে উগান্ডা-নাইজেরিয়ার সমপর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। বৈশ্বিক পর্যায়ে অপমানের ষোলকলা পূর্ণ হয়েছে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. আকতার হোসেন খান, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড. মো. মহিউদ্দিন আহমেদ ও সহযোগী অধ্যাপক এম এ কাউসার। 

এইচআর/কেএ